ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

‘সাহসি নারীর’ পুরষ্কার পেলেন ঝালকাঠীর শারমিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪০, ৪ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৪:৫৫, ২৯ মে ২০১৭

মার্কিন পররাষ্ট্রদপ্তরের ‘সাহসি নারীর’ পুরষ্কার পেলেন ঝালকাঠীর কিশোরী শারমিন আক্তার। নিজের বাল্য বিয়ে ঠেকিয়ে দিয়ে অসামান্য দৃষ্টান্ত সৃষ্টি করে এ কিশোরী। স্থানীয় সময় বুধবার হোয়াইট হাউসে মার্কিন ফাস্ট লেডি মেলানিয়া ট্রাম্পের হাত থেকে ‘ ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ আওয়ার্ড’ গ্রহণ করেন তিনি।

নিজের বাল্য বিয়ে ঠেকিয়ে দিয়ে সাহসিকতার অন্যন্য দৃষ্টান্ত সৃষ্টি করেন ঝালকাঠির শারমিন আক্তার। আর এই অসামান্য কৃতিত্ব তাকে নিয়ে গেছে বিশ্ব দরবারে। পুর®কৃত করেছে মার্কিন পররাষ্ট্রদপ্তর। হোয়াইট হাউসে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প তার হাতে তুলে দেন সম্মাননা পদক।

মাত্র ১৫ বছর বয়সে শারমিনকে বিয়ে দিতে চায় তার মা। রাজি না হওয়ায় গৃহবন্দি করে চলে শারীরিক ও মানসিক নির্যাতন। কৌশলে পালিয়ে এসে মা আর হবু বরের বিরুদ্ধে মামলা করেন শারমিন। এরপর বাল্য বিয়ের বিরুদ্ধে শুরু হয় তার প্রচারণা।

শারমিন ছাড়াও এ বছর আরো ১২টি দেশের ১২ জন নারীকে এই পুরষ্কার দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছন মানবাধিকার কর্মী, এনজিও কর্মী, রাজনীতিবিদ, ব্লগার থেকে শুরু করে সেনা সদস্যও রয়েছে।

এদিকে প্রথমবারের মতো এই অনুষ্ঠানে যোগ দিয়ে নারী ক্ষমতায়নের ওপরই জোর দিয়েছেন মেলানিয়া ট্রাম্প। বিশ্বকে পরিবর্তনে নারীদের এগিয়ে আসার আহ্বান ছিল তার বক্তব্যে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি