ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সিএনজির ছাদ যেন এক টুকরো বাগান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১০, ১৭ মার্চ ২০১৮ | আপডেট: ১০:৩৩, ২৯ মার্চ ২০১৮

রাজধানীতে দ্রুত ও সহজে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর জন্য একটা সময় নগরবাসীর কাছে সিএনজি চালিত অটো রিকশার কদর ছিল আকাশচুম্বী। আধুনিক যুগে পাঠাও-উবার সহজলভ্য হওয়ায় সিএনজির অটোরিকশার চাহিদা পড়তির দিকে। তাই যাত্রীদের আকর্ষণ করতে একটু ভিন্ন উদ্যোগ। সিএনজি অটোরিকশার ছাদে সবুজ বাগানের ব্যবস্থা। এর উদ্দেশ্যে প্রকৃতিপ্রেমিদের দৃষ্টি কাড়ার পাশাপাশি আয়ের পথটা সুগম রাখা। এমনটিই জানালেন অটোরিকশাটির চালক শ্রী তপন চন্দ্র।

শনিবার দুপুরে রাজধানীর মালিবাগে এমনই এক সিএনজিচালিত অটো রিকশার দেখা মিলল। তপন নিজের না হলেও ভাড়ায় চালিত সিএনজিটাকে সাজিয়েছেন মনের মতো করে। ফুলের বাগানের সঙ্গে রয়েছে নানা সরঞ্জাম। এলইডি টিভি, অক্সিজেন জার থেকে শুরু করে আয়না চিরুনী কি নেই এতে। বলা চলে জরুরি জিনিসপত্র থেকে শুরু করে সুস্থ বিনোদনের পুরো ব্যবস্থই রয়েছে অটোরিকশাটিতে।

কথা হলো সিএনজিটির চালক শ্রী তপন চন্দ্রের সঙ্গে। গণমাধ্যমকর্মীর পরিচয় পেয়ে আন্তরিকতার সঙ্গে কথা বললেন তিনি। জানালেন তার এই শখের কথা। তার গ্রামের বাড়ি ব্রাম্মণবাড়িয়া। অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছেন তিনি। বর্তমানে পরিবার নিয়ে ঢাকার খিলগাঁওয়ে থাকেন। খিলগাঁয়ের একটি গ্যারেজের সিএনজি ভাড়ায় চালিয়ে সংসার চালান তিনি। এ সিএনজিটি তিনি গত ছয় বছর ধরে চালাচ্ছেন।

সিএনজির মূল মালিক তিনি না হলেও সাজসজ্জা করেছেন নিজেই। এ জন্য তাকে গুনতে হয়েছে ৪০ হাজার টাকা। প্রায় ৪০টি ফুল গাছ নিয়ে ছাদের ওপর গড়ে তুলেছেন বাগান। সিএনজির ভেতরেও রয়েছে ডেকোরেশন ব্যবস্থা। এখানে ফুল গাছ, ফুলের মালা, আয়না-চিরুনী, লিপজেলসহ কসমেটিকস সামগ্রি। রয়েছে বাগানে পানি দেওয়ার জন্য ফিল্টারের পানি, টিপকল। কোনো ধরণের অগ্নিকাণ্ড থেকে রক্ষায় রয়েছে অক্সিজেনের ব্যবস্থা।

এগুলো শখের বসে নাকি বিনোদনের জন্য করেছেন জানতে চাইলে তপন চন্দ্র বলেন, মানুষকে বিনোদন দেওয়ার পাশাপাশি বাগান গড়তে উৎসাহ দিতেই এটা করা।

তিনি বলেন, বর্তমানে উবার, পাঠাওয়ের মাধ্যমে মোটর সাইকেল ভাড়া পাওয়া যায়। এ কারণে সিএনজির প্রতি মানুষ অনেকটাই মুখ ফিরিয়ে নিচ্ছে। তাই ক্রেতা টানার সঙ্গে সঙ্গে তাদের একটু বিনোদনের ব্যবস্থা করতেই পুরো সিএনজি অটোরিকশা ফুলের গাছ দিয়ে সাজানো হয়েছে।

প্রসাধনির ব্যবস্থা করার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অনেক যাত্রীই আছে যারা রাস্তায় বের হলেই তাদের চুলগুলো এলোমেলো হয়ে যায়, ঠোট শুকিয়ে যায়। তাই তাদের চাহিদার কথা ভেবে সিএনজির ভেতরে আয়না চিরনি, লিপজেল রাখা হয়েছে। যাতে ওই যাত্রী সিএনজির ভেতর থেকেই নিজেকে সুন্দর রাখতে পারেন।

গত ছয় বছর ধরে রাজধানীতে সিএনজি চালালেও চার মাস আগে তিনি সিএনজির পুরো ছাদজুড়ে বিশেষভাবে লাগিয়েছেন নানা প্রকার ফুলের গাছ। ভেতরে বিশেষভাবে তৈরি করা টবে রেখেছেন ঝাউ গাছ, ফুলের মালা। সিএনজির সামনে অংশের উপরের দিকে টাঙানো আছে ছোট একটি স্কিন। সেখানে নাটক, ছবিসহ গান শোনার ব্যবস্থা আছে।

প্রতিদিন মালিককে এক হাজার টাকা পরিশোধ করার পর যে টাকা থাকে তা দিয়ে চার সদস্যের সংসার চালান তিনি। তাদের সংসারে রয়েছে এক ছেলে ও এক মেয়ে। ছেলেটি আগামীতে এসএসসি পরীক্ষা দেবে, মেয়েটি এখনও ছোট রয়েছে।

 ভিডিও লিংক-  https://www.facebook.com/Ekushey24online/videos/2005984556183619/?t=1

 / আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি