ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সিটি নির্বাচনে পেছাচ্ছে এসএসসির দুই পরীক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫১, ২৬ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:৫৬, ২৬ ডিসেম্বর ২০১৭

ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচন উপলক্ষে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারির এসএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। মঙ্গলবার নির্বাচন কমিশন কার্যালয়ে শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তাদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কখন পরীক্ষা দুটি নেওয়া হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচন এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ৩৬ ওয়ার্ডে ভোটের জন্য আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারির এসএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রণালয় সম্মতি দিয়েছে।

এসময় তিনি বলেন, ভোটের তারিখ নির্ধারণের জন্য ২৪ ও ২৫ ফেব্রুয়ারি এসএসসিতে নির্ধারিত পরীক্ষা পেছাতে অনুরোধ করা হয়েছিল। ঢাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা তাতে সম্মতি দিয়েছেন। “বোর্ডের চেয়ারমানরা বলেছেন, পরীক্ষা পেছাতে তাদের কোনো সমস্যা নেই।”

এদিকে নির্বাচনী তফসিল ঘোষণার পরই পরীক্ষা পেছানোর কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রণালয় সুত্রে জানা গেছে, তফসিল ঘোষণার পরই পরীক্ষার পরবর্তী তারিখ নির্ধারণ করা হবে।

উল্লেখ্য, সদ্য প্রয়াত মেয়র আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তরের মেয়র পদ শূন্য ঘোষণা করা হয়। এতে আগামী ফেব্রুয়ারির ২৪-২৫ তারিখের দিকে নির্বাচন অনুষ্ঠানের কথা ভাবছে নির্বাচন কমিশন। এ লক্ষ্যে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে তফসিল ঘোষণার কথা রয়েছে নির্বাচন কমিশনের। এদিকে দুই সিটির সম্প্রসারিত সীমানায় নবগঠিত ৩৬টি সাধারণ ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদেও একই দিনে ভোট করতে চায় ইসি।

নিয়মানুযায়ী আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে এ নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে ইসির। তাই আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি এর যেকোন একদিন নির্বাচন অনুষ্ঠানের কথা ভাবছে নির্বাচন কমিশন। এজন্য সূচি অনুযায়ী ২৪ ফেব্রুয়ারির ভূগোল ও পরিবেশ এবং ২৫ ফেব্রুয়ারির সংগীত বিষয়ের ব্যবহারিক পরীক্ষা পিছিয়ে দেওয়ার কথা ভাবছে শিক্ষামন্ত্রণালয়।

 

 এমজে/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি