ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সিটিসেলের তরঙ্গ চালুর নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৫, ২৫ জুলাই ২০১৭ | আপডেট: ১৬:৫৭, ২৫ জুলাই ২০১৭

সিটিসেলের বন্ধ হওয়া তরঙ্গ ২৪ ঘণ্টার মধ্যে চালু করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি তরঙ্গ বরাদ্দের লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত প্রত্যাহার করতে বলা হয়েছে। এর ফলে দেশের প্রথম মুঠোফোন অপারেটরটি ফের কার্যক্রমে ফিরতে পারবে বলে জানিয়েছেন সিটিসেলের কৌঁসুলি আহসানুল করিম।

বিটিআরসির করা আদালত অবমাননার এক আবেদনের শুনানি শেষে মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার। 

সোমবার সিটিসেলের লাইসেন্স বাতিল করে দেয় বিটিআরসি। এরপর সিটিসেল কর্তৃপক্ষ আদালত অবমাননার অভিযোগে একটি আবেদন করে। আদালতে সিটিসেলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও আহসানুল করিম। আর বিটিআরসির পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কামরুল হক সিদ্দিক ও রেজা-ই রাব্বী খন্দকার।

আইনজীবী আহসানুল করিম জানান, গত বছরের ৩ নভেম্বর ১০০ কোটি টাকা পরিশোধের শর্তে বাংলাদেশের সবচেয়ে পুরোনো মোবাইল ফোন অপারেটর সিটিসেলের তরঙ্গ বরাদ্দ অবিলম্বে খুলে দেওয়ার নির্দেশ দেন আপিল বিভাগ। আদালত বলেন, ১৯ নভেম্বরের মধ্যেই এই ১০০ কোটি টাকা পরিশোধ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে টাকা পরিশোধ করে সিটিসেল কর্তৃপক্ষ। কিন্তু গতকাল হঠাৎ করে বিটিআরসি সিটিসেলের লাইসেন্স বাতিল করে তরঙ্গ বন্ধ করে দেয়। 

আদালত একই সঙ্গে সিটিসেলের কাছে বিটিআরসির পাওনা নিয়ে বিরোধ নিষ্পত্তির জন্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠনেরও নির্দেশ দেন। এই কমিটিতে বিটিআরসির স্পেকট্রাম বা তরঙ্গ বরাদ্দবিষয়ক পরিচালক ও যুগ্ম সচিব পর্যায়ের একজন কর্মকর্তাকে সদস্য রাখতে বলা হয়। ওই কমিটিকে এক মাসের মধ্যে বিরোধ নিষ্পত্তি করতে বলা হয়েছে।

এর আগে গত ২১ অক্টোবর বকেয়া টাকা পরিশোধ করা হয়নি—এ অভিযোগে সিটিসেলের কার্যক্রম স্থগিত করে দেয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। এ সিদ্ধান্ত স্থগিত চেয়ে ২৫ নভেম্বর আপিল বিভাগে আবেদন করে সিটিসেল।

//এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি