ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সিরিয়ায় বোমা হামলায় ৫ দিনে নিহত ৪০০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

যুদ্ধ বিরতি লঙ্ঘন করে সিরীয় সরকারি ও রুশ বাহিনীর মিলিত হামলায গত ৫ দিনে অন্তত ৪০০ বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। দেশটির পূর্ব ঘৌটায় এ হামলায় আহত হয়েছেন কয়েক হাজার মানুষ। এ ছাড়া শতাধিক ঘরবাড়ি বোমা মেরে ধসিয়ে দেওয়া হয়েছে।

এদিকে জাতিসংঘসহ বিশ্বের মানবাধিকার সংগঠনগুলো যুদ্ধবিরতি চুক্তি মেনে চলতে আসাদ সরকারকে আহ্বান জানিয়ে আসলেও তাতে পাত্তা দিচ্ছেন না আসাদ বাহিনী ও তার মিত্ররা। এ দিকে নতুন করে হামলা শুরু করায় সাধারণ মানুষের মধ্যে মৃত্যুর আতঙ্ক আবারও ছড়িয়ে পড়েছে। বাসা-বাড়ি থেকে শুরু করে হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান থেকে অফিস কিংবা ধর্মীয় স্থাপনা কোন জায়গা-ই নিরাপদ মনে করছেন না স্থানীয়রা।

এদিকে আসাদ সরকারকে সহায়তা প্রধানকরা রাশিয়া বলছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কোন সিরীয় ইস্যুতে কোন চুক্তি হয়নি। শুধু তাই নয়, যুদ্ধবিরতি চুক্তির খসড়াতে সংশোধন আনারও তাগিদ দিয়েছে দেশটি।

সিরীয় পর্যবেক্ষক সংস্থা হিউম্যান রাইটস জানিয়েছে, গত ৫ দিনে রুশ ও সিরীয় বাহিনীর বিমান ও রকেট হামলায় ৯৫ শিশুসহ অন্তত ৪০৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সংস্থাটি আরও জানায় বৃহস্পতিবার আকাশ থেকে পূর্ব ঘৌটায় বৃষ্টির মতো বোমা ফেলেছে দুই মিলিত বাহিনী। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে এ হামলা চালায় তারা। এতে ৯৫ জনেরও বেশি মানুষ নিহত হন।

এদিকে বৃহস্পতিবারের হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিদার নোরেট গতকাল শুক্রবার দেওয়া ভাষণে বলেন, রাশিয়ার সাহায্য ছাড়া এই ধ্বংসযজ্ঞ সম্ভব ছিল না। তবে রাশিয়া বলছে, ওই হামলার সঙ্গে তারা কোন ভাবেই জড়িত নয়। তবে আসাদ সরকারের এক পত্রিকা জানিয়েছে, ওই হামলায় আসাদ বাহিনীর সঙ্গে রুশ বাহিনীও ছিল।

এদিকে পূর্ব ঘৌটায় ৪ লাখেরও বেশি লোক বাস করে বলে জানা গেছে। স্থানীয় একটি স্কুলে আশ্রয় নেওয়া উম্মে আবদু জানিয়েছেন, আমরা একটি রুমের মধ্যে ১৪ জন আশ্রয় নিয়েছে। এখানে কোন শৌচাগার নেই। শুধু উম্মু আবদু-ই নয়, তাঁর মতো আরও হাজারো নারী মানবেতর জীবন-যাপন করছেন।

সূত্র: দ্য ডন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি