ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সিরিয়ায় হামলার পক্ষে যুক্তরাজ্যের মন্ত্রিসভা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৬, ১৩ এপ্রিল ২০১৮

সিরিয়ার হামলার পক্ষে ব্রিটিশ মন্ত্রিসভা মত দিয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি জানান, সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ভবিষ্যৎ ব্যবহার ঠেকাতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে তার সরকার একমত। এ বিষয়ে মিত্রদেশগুলোর যেকোনো পদক্ষেপে যুক্তরাজ্য ভূমিকা রাখবে বলেও জানান থেরেসা মে।

গতকাল বৃহস্পতিবার মন্ত্রিসভার জরুরি বৈঠক শেষে প্রধানমন্ত্রী থেরেসা মে এ কথা জানান।

যুক্তরাজ্যের গণমাধ্যমগুলো জানাচ্ছে, যুক্তরাষ্ট্র ও ফ্রান্স হামলার জন্য প্রস্তুত। তবে হামলার সম্ভাব্য কৌশল নির্ধারণ এবং সিরিয়ার পক্ষে রাশিয়া দাঁড়িয়ে গেলে পরিস্থিতি কোন দিকে যায়, এসব বিষয় বিচার-বিশ্লেষণ করতে একটু সময় লাগছে।

সিরিয়া সরকারের পক্ষে আছে রাশিয়া, ইরান ও লেবাননের হিজবুল্লাহ। তাই দেশটিতে পশ্চিমা মিত্রদের হামলা তৃতীয় বিশ্বযুদ্ধের কারণ হয়ে দাঁড়াতে পারে বলে আশঙ্কা করছে বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, ২০১৩ সালেও সিরিয়ায় রাসায়নিক গ্যাস হামলার ঘটনা ঘটে। তখন মিত্রবাহিনীর সঙ্গে সিরিয়া হামলায় যোগ দিতে যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সংসদে প্রস্তাব তুলেছিলেন। এমপিদের ভোটে সেই প্রস্তাব নাকচ হয়ে যায়। ওই অভিজ্ঞতা থেকে থেরেসা মে এবার সংসদের অনুমোদন না চেয়েই হামলায় যোগ দেবেন বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, সিরিয়ায় বিদ্রোহী-নিয়ন্ত্রিত দুমায় রাসায়নিক গ্যাস হামলা হয়েছে বলে অভিযোগ করছে পশ্চিমা মিত্র দেশগুলো। তারা এই হামলার জন্য সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও তার সমর্থক রাশিয়াকে দায়ী করছে।

তথ্যসূত্র: রয়টার্স।

একে// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি