ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সীমিত ওভারের ম্যাচে একটিও ছয় নেই যেসব ক্রিকেটারের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩, ৩ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৩:৪৫, ৩ এপ্রিল ২০১৮

টি-টোয়েন্টির গতির যুগে সীমিত ওভারের ক্রিকেটে বড় বড় ছয় দেখতে ক্রিকেটপ্রেমীরা এখন অভ্যস্ত। ব্যাটসম্যানরা যে কোনও সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিচ্ছেন ছয় মেরে। ক্রিস গেইল, রোহিত শর্মা, গ্লেন ম্যাক্সওয়েলদের দাপটে আজ ক্রিকেট মানেই ছয়ের খেলা, ক্রিকেট মানেই বোলারদের কালঘাম ছুটিয়ে দেওয়া মারকাটারি ব্যাটিং। 

কোনও ব্যাটসম্যান তার কেরিয়ারে কয়েকশো ছয় মেরে রেকর্ড গড়েছেন আবার কারও ওডিআই কেরিয়ারে কোনও ছয় নেই। আজ নজর রাখা যাক সেই রকম পাঁচ ক্রিকেটারের ওপর, যারা অন্তত ৩০টি ওডিআই খেললেও কোনও ছয় হাঁকাননি।

কালাম ফার্গুসন। এই অস্ট্রেলীয় ক্রিকেটার ২০০৯ সালে অস্ট্রেলিয়ার জাতীয় দলে সুযোগ পান এবং মোট ৩০টি ম্যাচ খেলেন। যদিও গত পাঁচ বছর আগে তিনি জাতীয় দল থেকে বাদ পড়েন অভ্যন্তরীণ বিতর্কের কারণে। ফার্গুসন তার ৩০টি ওয়ান ডে ম্যাচে পাঁচটি অর্ধশতরান এবং ৪০-এর ওপর ব্যাটিং গড় রেখে মোট ৬৬৩ রান করলেও কোনও ছয় নেই তার ওডিআই কেরিয়ারে। স্ট্রাইক রেটও নেহাত কম নয়, প্রায় ৮৫.৪১। যদিও ফার্গুসনের বয়স সবে ৩১ বছর। জাতীয় দলে ফেরার সুযোগ থাকছে তার কাছে।

জিওফ্রে বয়কট। এই ব্রিটিশ ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে সেরা ক্রিকেটারদের তালিকায় জায়গা করে নিলেও কেরিয়ারে ওডিআই খেলেছেন মাত্র ৩৬টি। ১৯৬৪ সালে ইংল্যাণ্ডের জাতীয় দলে সুযোগ পাওয়া বয়কট এই সীমিত ওডিআই কেরিয়ারেও ৯টি অর্ধশতরান ও ১টি শতরান সমেত এক হাজারেরও বেশি রান করেছেন ৫৩.৫৬ স্ট্রাইক রেট নিয়ে। এত চোখধাঁধানো কেরিয়ারেও কোনও ছয় আসেনি অধিনায়ক জিওফ্রে বয়কটের ব্যাট থেকে।

থিলান সামারাবীরা। শ্রীলঙ্কা ক্রিকেটে কুমার সঙ্গকারা এবং মাহেলা জয়বর্ধনে-র সঙ্গে অ্যাঙ্কর ব্যাটসম্যান হিসেবে সামারাবীরা আন্তর্জাতিক ক্রিকেটে যথেষ্ট সফল। বারো বছরের ক্রিকেট কেরিয়ারে ৮১ টেস্টে পাঁচ হাজারের বেশি রান থাকলেও তিনি ওয়ান ডে খেলেছেন ৫৩টি। দুই সেঞ্চুরি-সহ ৮৬২ রান করলেও কোনও ছয় মারেননি সামারাবীরা। আজকাল টেল-এন্ডারদের ব্যাট থেকে ঝুরি ঝুরি ছয় দেখা যায়। সেই দিক থেকে তার কেরিয়ার সত্যিই বিচিত্র।

ডিওন এব্রাহিম। জিম্বাবোয়ের এই সাবেক ক্রিকেটার ২০০১ সালে টেস্ট ও ওয়ান ডে, দুই দলেই সুযোগ পান। যদিও সেভাবে দাগ কাটতে পারেননি এব্রাহিম। চার বছর জাতীয় দলে খেলা এই ক্রিকেটার দেশের হয়ে ৮২টি ওডিআই খেলেছেন, রান করেছেন ১৪৪৩। ব্যাটিং গড় খুবই কম, মাত্র ২০.৩১। একটি শতরান, চারটি অর্ধশতরান থাকলেও এব্রাহিম ওডিআই কেরিয়ারে কোনও ছয় আসেনি তার ব্যাট থেকে।

মনোজ প্রভাকর। ১৯৮৪ থেকে ১৯৯৬, ১২ বছর ধরে ভারতীয় দলের হয়ে খেলা এই অল-রাউন্ডার মোট ৩৯টি টেস্ট ও ১৩০টি ওয়ান ডে খেলেছেন। ওডিআই ক্রিকেটে ৯৮ ইনিংসে তার রান ১৮৫৮, যার মধ্যে দুটো শতরান এবং ১১টি অর্ধশতরান রয়েছে। প্রভাকর ১৯৮৭, ১৯৯২ এবং ১৯৯৬ তিন বিশ্বকাপেই ভারতীয় দলের প্রতিনিধিত্ব করেছেন। ওয়ান ডে কেরিয়ারে এত ভালো পারফরম্যান্স থাকলেও একটি বারের জন্যও ছয় হাঁকাননি প্রভাকর।

তথ্যসূত্র: আনন্দবাজার।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি