ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রোহিঙ্গা সংকট

সু চির নির্বিকার ভূমিকার কড়া সমালোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩০, ২৮ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৩:৩১, ২৮ অক্টোবর ২০১৭

জাতিসংঘের মানবাধিকার কমিশনের কর্মকর্তা ইয়াংহি লি রোহিঙ্গা সংকটে মিয়ানমারের নেত্রী অং সান সু চির নির্বিকার ভূমিকার তীব্র সমালোচনা করেছেন । মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্ত করছেন তিনি।

বৃহস্পতিবার জাতিসংঘে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইয়াংহি লি বলেন, সংখ্যালঘু রোহিঙ্গা জাতিগোষ্ঠীর বিরুদ্ধে নির্যাতনের বিষয়ে সু চির প্রতিক্রিয়া  নিস্পৃহ এবং  নির্বিকার যা আমাকে গভীর হতাশ করেছে।রোহিঙ্গা নামে যে কিছু লোক আছেন, তাও স্বীকার করছেন না তিনি ।

একইসঙ্গে রোহিঙ্গা সংকটের কারণে দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরমপন্থা ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা করেন লি। ইয়াংহি লি বলেন, ‘রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারে ঘৃণার মাত্রা এতটাই তীব্র যে হত্যাযজ্ঞ নিয়ে গণমাধ্যমগুলোও নিশ্চুপ ভূমিকা পালনে বাধ্য হচ্ছে।

তিনি বলেন, ‘রাখাইনে কোনও ধরনের শিক্ষা-স্বাস্থ্যসেবার জায়গা নেই। সেখানে দশকের পর দশক ধরে চলছে রোহিঙ্গাদের জাতিগত নিধন। এ অবস্থায় সু চির নির্লিপ্ত আচরণ আমাকে হতাশ করেছে। 

সু চি নিজের জনপ্রিয়তা আর মানবিকতা বোধ কাজে লাগিয়ে এই বর্বরতা থামাতে পারতেন বলেও মন্তব্য করেন লি।

রাখাইনে রোহিঙ্গা নিধন শুরুর পর এ পর্যন্ত প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৬ লাখের বেশি রোহিঙ্গা।

রোহিঙ্গা সংকট শুরু হওয়ার পর থেকে চুপ থাকায় বারবার সমালোচিত হয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চি। মালালা ইউসুফজাই, ডেসমন্ড টুটু, ড. মুহাম্মদ ইউনূসসহ অনেক নোবেল বিজয়ীও সরাসরি তার সমালোচনা করেছেন।

এবার রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তে নিয়োজিত কর্মকর্তা লি বৃহস্পতিবার জাতিসংঘে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খোলামেলাভাবেই সু চির প্রতি তার অসন্তোষ ব্যক্ত করেন।

সূত্র: বিবিসি

/ এম / এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি