ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘সুন্দরবন ধ্বংস করা হলে দেশ মরুভূমি হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৮, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:২৯, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

সুন্দরবন ধ্বংস হলে দেশ মরুভূমি হয়ে যাবে বলে মন্তব্য করেছেন লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। তিনি বলেন, সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ। এটি শুধু যে আমাদের ভৌগলিক সম্পদ তা নয়, বরং এটি আমাদের ঐতিহ্যের অংশ। সুন্দরবন ধ্বংস হলে আমরা ঐতিহ্য হারাবো। আমাদের আগামী প্রজন্ম বসবাসযোগ্য দেশ হারাবে। ৫০ থেকে ১০০ বছরের মধ্যে দেশ মরুভূমি হয়ে যাবে।

আজ বুধবার সকালে শাহবাগে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি আয়োজিত এক মানববন্ধনে সভাপতির বক্তব্যে আবুল মকসুদ এসব কথা বলেন।

`সুন্দরবন পালন দিবস-২০১৮` উপলক্ষ্যে এ মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে পরিবেশবাদী ৫৭ টি সংগঠন অংশ নেয়।

আবুল মকসুদ বলেন, কেউ কেউ আমাদেরকে উন্নয়নবিরোধী বলে গালি দেয়। কিন্তু আমরা উন্নয়ন বিরোধী নই। বরং উন্নয়নকে সুদূরপ্রসারী করার জন্যই আমরা আওয়াজ দিই। তিনি বলেন, সুন্দরবনকে ঘিরে ৩ শ’ বিশটি কলকারখানা প্রতিষ্ঠার কাজ চলছে। যারা এসব কারখানা প্রতিষ্ঠার সঙ্গে জড়িত তাদের অনেকেই সরকারের নাম ব্যবহার করছে। কিন্তু তাদের এসব প্রকল্প বাস্তবায়িত হলে সুন্দরবন ধ্বংস হয়ে যাবে।

আবুল মকসুদ এ সময় হুঁশিয়ার করে বলেন, সুন্দরবন ধ্বংস হয়ে যাবে বা ক্ষতিগ্রস্থ হবে এমন কোনো প্রকল্প এই বনের আশপাশে নেওয়া চলবে না। যারা এসব প্রকল্প বাস্তবায়নে জড়িত তাদের আইনের আওতায় আনতে হবে। তিনি আরো বলেন, আমরা শুধু মানববন্ধনে সীমাবদ্ধ থাকব না। প্রয়োজনে সুন্দরবনকে ঘিরে আমরা কঠোর কর্মসূচি দেবো।

উল্লেখ্য, ভারত- বাংলাদেশের যৌথ উদ্যোগে সুন্দরবনের বাফার জোনের মাত্র ৪ কিলোমিটারের মধ্যে বনের পাশ ঘেঁষে নির্মিত হতে যাওয়া রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র। এটিকে সুন্দরবনের জন্য হুমকি  অভিযোগ করে আন্দোলন করে আসছে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটিসহ বেশ কয়েকটি সংগঠন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি