ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সুন্দরবনে বিদেশি পর্যটকদের কাছ থেকে ড্রোন জব্দ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭, ৬ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২১:০৯, ৬ ডিসেম্বর ২০১৭

(ফাইল ফটো)

(ফাইল ফটো)

সুন্দরবনে ঘুরতে আসা বিদেশি পর্যটকদের কাছ থেকে একটি ড্রোন জব্দ করেছে বনবিভাগ। এই ঘটনায় বুধবার দুপুরে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাওলাদার আজাদ কবির বাদী হয়ে বিদেশি পর্যটকদের নিয়ে ঘুরতে আসা স্থানীয় মাবানা ট্যুরস লিমিটেডের মালিক মো. নান্টুর বিরুদ্ধে বন আইনে মামলা করেছে। মঙ্গলবার সকালে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলারচরের আলোরকোল এলাকা দিয়ে ওই ড্রোনটি জব্দ করা হয়। তবে তাদের কাউকে আটক করেনি বনবিভাগ।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান চৌধুরী বলেন, স্থানীয় মাবানা ট্যুরস লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান গত ৪ ডিসেম্বর বনবিভাগের অনুমতি নিয়ে তিনদিনের জন্য মাল্টার ১২ জন বিদেশি পর্যটককে নিয়ে সুন্দরবনে ঘুরতে আসেন। ৫ ডিসেম্বর তারা সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলারচরের আলোরকোল এলাকায় পৌঁছে একটি ড্রোন উড্ডয়ন করে। ড্রোনটি উড়তে দেখে দুবলা স্টেশনে কর্মরত বনপ্রহরীরা সেখানে এসে তা নামিয়ে ফেলে তা জব্দ করে। পরে তাদের সুন্দরবন থেকে বের হয়ে যেতে এবং ভবিষ্যতে এই ধরনের আইন বিরোধী কর্মকাণ্ড থেকে বিরত থাকতে মাবানা ট্যুরসকে নির্দেশনা দেওয়া হয়। ওই ড্রোনে সুন্দরবনের কোন কোন এলাকার চিত্রধারণ করেছে তা পরীক্ষা করে দেখা হচ্ছে।

তিনি আরও বলেন, মাবানা ট্যুরস লিমিটেড সুন্দরবনে বিদেশিদের নিয়ে প্রবেশের সময় তাদের কাছে যে ড্রোন রয়েছে তা গোপন করেছে। যা বন আইনের সুষ্পষ্ট লঙ্ঘন। তাই বনবিভাগ মাবানা ট্যুরস লিমিটেডের বিরুদ্ধে বন আইনে একটি মামলা করেছে।

 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি