ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১১, ২১ মার্চ ২০১৮ | আপডেট: ০৯:৪৯, ২১ মার্চ ২০১৮

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সেশনের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হচ্ছে আজ (বুধবার)। ভোটগ্রহণ চলবে আগামীকাল বৃহস্পতিবারও।

সুপ্রিম কোর্টের আইনজীবী ভবনের শহীদ শফিউর রহমান মিলানায়তনে এ ভোটগ্রহণ চলবে।

সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত দু’দিনব্যাপী ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মাঝে এক ঘণ্টার বিরতি থাকবে। এবারের নির্বাচনে ছয় হাজার ১৫২ আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নির্বাচন কমিশনার এ ওয়াই মশিউজ্জামান বলেন, কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

প্রতি বছরের মতো এবারও আওয়ামী লীগ ও সরকার সমর্থিত আইনজীবীদের সাদা প্যানেল এবং বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে। এ দুটি প্যানেলের সভাপতি ও সম্পাদক প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে জানা গেছে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, ২০১৮-১৯ সেশনের নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদে মোট ৩৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাদা প্যানেল ও নীল প্যানেলের মোট প্রার্থী ২৮ জন। এ দুটি প্যানেল ছাড়াও সভাপতি পদে দুজন, সহ-সভাপতি পদে একজন, সম্পাদক পাদে একজন এবং সদস্য পদে এক আইনজীবী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সরকার সমর্থিত সাদা প্যানেলের সভাপতি পদে নেত্বত্বে দিচ্ছেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এবং সম্পাদক পদে শেখ মোহাম্মদ মোরশেদ। সাদা প্যানেলের অন্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি পদে আলহাজ আলাল উদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার (অর্থ সম্পাদক) পদে ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ-সম্পাদক পদে মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য হিসেবে ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নীল প্যানেলের সভাপতি পদে অ্যাডভোকেট জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে এম মাহবুব উদ্দিন খোকন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা দুজনই গত সেশনে সভাপতি ও সম্পাদক হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্বপালন করেছেন।

নীল প্যানেলের অন্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি ড. মো. গোলাম রহমান ভূইয়া, এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, আনজুমানারা বেগম, সদস্য ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, মো. জাহাঙ্গীর জমাদ্দার, মো. এমদাদুলহক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহদী হাসান।

এছাড়া আরও পাঁচজন বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- সভাপতি পদে অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান, ইউনুস আলী আকন্দ, সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভূইয়া, সম্পাদক পদে আলহাজ মোহাম্মদ আবুল বাসার, ও সদস্য পদে তাপস কুমার দাস।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি