ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সুপ্রিম কোর্ট চত্বরের ভাস্কর্য অবশেষে সরিয়ে ফেলা হলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০২, ২৬ মে ২০১৭ | আপডেট: ১১:৪৫, ২৬ মে ২০১৭

অবশেষে সরিয়ে ফেলা হলো সুপ্রিম কোর্ট চত্বরে স্থাপন করা জাস্টিশিয়া ভাস্কর্য। শিল্পী মৃণাল হকের উপস্থিতিতেই সাধারণ কয়েকজন শ্রমিক ভাস্কর্য সরানোর কাজ করে। এদিকে ভাস্কর্য সরানোর প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে ছাত্র জনতা। ভাস্কর্য সরানোর প্রতিবাদে বেলা এগারোটায় টিএসসির রাজু ভাস্কর্যের সামনে সমাবেশের ডাক দিয়েছে গণজাগরন মঞ্চসহ কয়েকটি সংগঠন।
বৃহস্পতিবার রাত এগারোটার দিকে শুরু হয় ভাস্কর্য সরানোর কাজ। এসময় সুপ্রিম কোর্টের সবগুলো ফটক বন্ধ রাখা হয়। নির্মাতা শিল্পী মৃণাল হকের তত্বাবধানে ২০জন শ্রমিক নিয়ে ভোরের আলো ফোঁটার আগে আলোচিত ভাস্কর্যটি নামিয়ে ফেলা হয়। এসময় শিল্পী মৃণাল হক অশ্র“ সিক্ত কন্ঠে সাংবাদিকদের জানান, চাপের মুখে বাধ্য হয়ে ন্যায় বিচারের প্রতিক ভাস্কর্যটি সরিয়ে নিতে হচ্ছে।
তিনি আরো বলেন এটি কোন দেবীর মুর্তি নয়, একজন বাঙালী নারীকে উপস্থাপন করা হয়েছে ভাস্কর্যে, আর এখানে দাড়িপল্লা বিচারের প্রতীক হিসেবে ব্যবহার করা হয়েছে।
ভাস্কর্য অপসারনের প্রতিবাদে সুপ্রিম কোর্টের বাইরের সড়ক অবরোধ করে বিক্ষোভ করে গণজাগরণ মঞ্চসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও সাধারণ জনতা।
গত বছরের ১৮ ডিসেম্বর সর্বোচ্চ আদালত প্রাঙ্গনে স্থাপিত ভাস্কর্যটি রাতে অন্ধকারে এভাবে সরিয়ে ফেলা অসাম্প্রদায়িক বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বলে মনে করছেন সামাজিক, সাংস্কৃতিক কর্মীরা।
ভাস্কর্যটি সুপ্্িরমকোর্ট প্রাঙ্গনের আনেক্স ভবনের সামনে প্রতিস্থাপন করা হবে বলে জানান শিল্পী মৃণাল হক।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি