ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মানবতাবিরোধী অপরাধ

সুবহানের আপিল শুনানি ১৬ অক্টোবর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৫, ১৬ আগস্ট ২০১৭ | আপডেট: ১৭:২৪, ১৮ আগস্ট ২০১৭

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে জামায়াতে ইসলামীর নায়েবে আমির আবদুস সুবহানের করা আপিল শুনানির জন্য ১৬ অক্টোবর দিন ধার্য করেছেন দেশের আদালত। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ বুধবার এই তারিখ ধার্য করেন।


আদেশে আদালত বলেছেন, দুই সপ্তাহের মধ্যে আপিলকারী পক্ষ আপিলের সংক্ষিপ্তসার জমা দেবে। পরবর্তী এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষ আপিলের সংক্ষিপ্তসার দেবে। উভয় পক্ষকে লিখিত বক্তব্য দাখিল করতে হবে।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আসামিপক্ষে ছিলেন আইনজীবী জয়নাল আবেদীন তুহিন।


সুবহানের আপিলটি আজ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চের কার্যতালিকার তিন নম্বর ক্রমিকে আদেশের জন্য ছিল। এই বেঞ্চের অপর দুই সদস্য হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।


মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সুবহানকে মৃত্যুদণ্ডাদেশ দেন। রায়ে সুবহানের বিরুদ্ধে নয়টি অভিযোগের মধ্যে ছয়টি প্রমাণিত হয়।


 এই রায়ের বিরুদ্ধে একই বছরের ১৮ মার্চ আপিল করেন সুবহান। ৮৯ পৃষ্ঠার মূল আপিলসহ এক হাজার ১৮২ পৃষ্ঠার আপিল আবেদনে ৯২টি যুক্তি দেখানো হয়। ২০১২ সালের ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী সুবহানকে আটক করে। ২৩ সেপ্টেম্বর তাঁকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়। এরপর থেকে তিনি কারাগারে আছেন।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি