ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সেনাবাহিনীতে লেফটেন্যান্ট পদে নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৫, ১৭ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৯:১৫, ১৮ সেপ্টেম্বর ২০১৭

জনবল নিয়োগ দেবে বাংলাদেশ সেনাবাহিনী। ৮০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে লেফটেন্যান্ট পদে জনবল নিয়োগ দেওয়া হবে। এ লক্ষ্যে সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদফতর, অ্যাডজুটেন্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস। সামরিক বাহিনীর অংশ হয়ে দেশসেবা করার প্রতীতি থাকলে আপনিও আবেদন করতে পারেন। তার আগে নিয়োগ বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার। নিয়োগ বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটে।

আবেদনের যোগ্যতা
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষার যেকোনো একটিতে জিপিএ ৫ ও অন্যটিতে জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ। ২০১৮ সালের এইচএসসি পরিক্ষার্থীরাও আবেদন করতে পারবে।


ফিটনেস
সেনাবাহিনীর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুরুষ ও নারী উভয়ই নেওয়া হবে। পুরুষ প্রার্থীদের বেলায় ন্যূনতম শারীরিক যোগ্যতা উচ্চতা ১.৬৩ মিটার বা ৫ ফুট ৪ ইঞ্চি। ওজন ৫০ কিলোগ্রাম বা ১১০ পাউন্ড এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণে ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)। নারী প্রার্থীদের বেলায় উচ্চতা ১.৫৭ মিটার বা ৫ ফুট ২ ইঞ্চি। ওজন ৪৭ কিলোগ্রাম বা ১০৪ পাউন্ড এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণে ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)। হতে হবে অবিবাহিত এবং বাংলাদেশি নাগরিক।

বয়স
প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ জুন ২০১৮ তারিখে প্রার্থীর বয়স ১৭ থেকে ২১ বছর। তবে সশস্ত্রবাহিনীতে কর্মরতদের বেলায় ১৮-২৩ বছর পর্যন্ত শিথিলযোগ্য।


আবেদনের নিয়ম
সেনাবাহিনীর https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে ৮০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে আবেদন করতে হবে। পরে আবেদনকারীকে বিকাশ/এমক্যাশ, ট্রাস্ট ব্যাংক মোবাইল মানি, টেলিটক (প্রি-পেইড) এসএমএস, রকেট, ভিসা ও মাস্টার কার্ডের মাধ্যমে এক হাজার টাকা (অফেরতযোগ্য) আবেদন ফি জমা দিতে হবে। আবেদনের সময় ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি দেওয়ার পর প্রাথমিক সাক্ষাত্কারের কল-আপ লেটার পাওয়া যাবে।


আবেদনের সময়সীমা
বিমানবাহিনীর ওয়েবসাইট সূত্রে জানা যায়, ২৫ আগস্ট থেকে শুরু হয়েছে অনলাইনে আবেদন। চলবে ১ অক্টোবর পর্যন্ত।


নির্বাচন পদ্বতি
প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, প্রাথমিকভাবে প্রার্থী নির্বাচনের জন্য ১৫ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণদের ১৭ নভেম্বর তারিখে বসতে হবে লিখিত পরীক্ষায়। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন থাকে। সাক্ষাত্কারপত্রে লিখিত পরীক্ষার তারিখ, স্থান ও সময় দেওয়া থাকবে।

লিখিত পরীক্ষার ফল ২৪ নভেম্বর ২০১৭ তারিখে প্রকাশ করা হবে। পরে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের বাহিনী নির্বাচনী পর্ষদ বা আইএসএসবির দফতর, ঢাকা সেনানিবাসে সাক্ষাত্কারের জন্য উপস্থিত হতে হবে। উক্ত পরীক্ষার ফলও সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রাথমিক নির্বাচনী পরীক্ষা, লিখিত পরীক্ষা ও সাক্ষাত্কারে উত্তীর্ণদের ডাক পড়বে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উতরে গেলে মিলবে যোগদানের সুযোগ।


সুযোগ-সুবিধা
সেনাবাহিনীর চাকরিতে সুযোগ সুবিধার কমতি নেই। বেতন ভাতা রেশন পেনশন সবই আছে। ৮০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে নির্বাচিত ক্যাডেটরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে তিন বছর প্রশিক্ষণ নেবেন। চতুর্থ বছরে বিএমএতে অবস্থান করে অফিসার হিসেবে পছন্দের বিষয়ে স্নাতক (সম্মান)/ ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করবেন। প্রশিক্ষণ শেষে লেফটেন্যান্ট পদবিতে কমিশন পাবেন। প্রশিক্ষণ চলাকালীন মাসিক ১০ হাজার টাকা ও প্রশিক্ষণ শেষে লেফটেন্যান্ট পদবিতে বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।


যোগাযোগ
 প্রার্থীরা আবেদন ও পরীক্ষার যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন তথ্য কমিশন সেল, সামরিক এক্সচেঞ্জ ০২-৮৭১১১১১ বর্ধিত ২৪৮২ অথবা ০২-৯৮৩২৪৯৬ (সরাসরি)। ভিজিট করতে পারেন http://joinbangladesharmy.army.mill.bd এই ওয়েবসাইট।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি