ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সেবার মান বাড়ানোই প্রথম এজেন্ডাঃ মোস্তাফা জব্বার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৮, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৫০, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

দেশে ফোর-জি চালু হলেও সেবার মান বৃদ্ধির মাধ্যমে এর প্রকৃত সুফল জনগণের কাছে পৌঁছে দিতে হবে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। দেশে এখনও কোথাও কোথাও সেবার মান ভালো না উল্লেখ করে তিনি বলেন, “ফোর-জি চালু হওয়ার পর জনগণের জন্য সেবার মান বাড়ানোই এখন প্রথম এজেন্ডা”।

রাজধানীর ঢাকা ক্লাবে মোবাইল সংযোগ অপারেটরগুলোকে চতুর্থ প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফোর-জি লাইসেন্স হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন মোস্তাফা জব্বার।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী জব্বার বলেন, “আমরা এই যে মোবাইল ব্রডব্যাণ্ডের যুগে প্রবেশ করলাম এখন মোবাইল ব্রণ্ডব্যান্ডের দায়িত্ব হল জনগণকে শক্তিশালী করার মাধ্যমে প্রকৃত ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা। বিশ্ববাসীকে দেখিয়ে দিতে হবে যে আমরাও পারি”।

এসময় স্বাধীনতা যুদ্ধের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “মুক্তিযুদ্ধের সময় হেনরি কিসিঞ্জার (মুক্তিযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র) বাংলাদেশকে একটি ‘তলাহীন ঝুড়ি’ বলে গালি দেন। সেই আমরাই মাত্র ৯ মাসে দেশ স্বাধীন করেছি। আমরা আর সেই তলাহীন ঝুড়ি নই”।

দেশের টেলিকম খাতের উন্নয়নের সূত্র টেনে তিনি বলেন, “১৯৯৭ সালে যখন আমাদের দেশে মোবাইল ফোন যাত্রা শুরু করে তখন বিদেশীরা এক গবেষণায় বলেছিল যে, বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা হবে সর্বোচ্চ ৫০ লক্ষ। কিন্তু সেই গবেষণা ভুল প্রমাণিত করেছে বাঙ্গালীরা। এখন ১৪ কোটিরও বেশি মানুষ কোন না কোনভাবে মোবাইল ফোন ব্যবহার করছে”।

বক্তব্যের এক পর্যায়ে থ্রী-জি সংযোগ ব্যবহারকারীদের ফোর-জী’তে রূপান্তরের জন্য সিম পরিবর্তন ফী না নিতে অনুরোধ করেন মন্ত্রী জব্বার। সিম পরিবর্তন ফী ধার্য করাকে অযৌক্তিক উল্লেখ করে তিনি বলেন, “থ্রী-জি থেকে ফোর-জি’তে যেতে গ্রাহকদেরকে ১১০টাকা করে সিম রিপ্লেসমেন্ট ফী দিতে হবে। এটা কেমন কথা? এটা একেবারেই অযৌক্তিক। এটা করে যেন গ্রাহকদের ভোগান্তি বাড়ানো না হয় সেদিকে খেয়াল রাখতে আমি অনুরোধ করছি”।

আজ আনুষ্ঠানিকভাবে মোবাইল অপারেটরগুলোর কাছে ফোর-জি লাইসেন্স হস্তান্তরের মাধ্যমে দেশে চালু হল ফোর-জি অথবা এলটিই মোবাইল নেটওয়ার্ক। লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে টেলিটক ছাড়া বাংলালিংক, গ্রামীণফোন এবং রবি আজ রাত থেকেই ফোর-জি নেটওয়ার্ক চালু করে।

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি