ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সোনাদিয়া দ্বীপে হচ্ছে ইকো ট্যুরিজম পার্ক (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৪, ২৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:০৯, ২৫ এপ্রিল ২০১৮

অপরূপ সৌর্ন্দয আর জীব বৈচিত্রের সমাহার সোনাদিয়া দ্বীপে হচ্ছে ইকো ট্যুরিজম পার্ক। এরফলে জীব বৈচিত্র্য সংরক্ষণের পাশাপাশি দেশী- বিদেশী পর্যটক আকৃষ্ট হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। দ্বীপটিকে এরইমধ্যে দেশের গভীর সমুদ্র বন্দরের জন্য নির্ধারণ করা হয়েছে।

তিন দিকে সমুদ্র সৈকত, সাগর লতায় ঢাকা বালিয়াড়ি, কেয়া, নিশিন্দার ঝোপ। নয় বর্গকিলোমিটারের এই সোনাদিয়া দ্বীপে রয়েছে ছোট-বড় খাল বিশিষ্ট প্যারাবন, বিচিত্র প্রজাতির পাখি।

মহেশখালী ক্যানেল সোনাদিয়া দ্বীপকে কক্সবাজারের মূল ভূখন্ড থেকে বিছিন্ন করেছে। এখানকার ম্যানগ্রোভ বন, উপকূলীয় বনভূমি, সাগরের স্বচ্ছ নীল পানি, দ্বীপের চারপাশে লাল কাঁকড়ার ছোটাছুটি নাড়া দেয় পর্যটকদের হৃদয়। আর এ’সব সংরক্ষণে সোনাদিয়ায় গড়ে তোলা হচ্ছে ইকোট্যুরিজম পার্ক।

দ্বীপের দু’পাশে ছড়ানো সবুজ বনে রয়েছে কেওড়া, হারগোজা, উড়িঘাসসহ বিভিন্ন ধরণের গাছ। এক সময় গোলাপি মুক্তার জন্য এই দ্বীপের খ্যাতি ছিলো। দেশের প্রধান শুটকি উৎপাদন কেন্দ্র হিসেবেও এটি পরিচিত। প্রায় ১৮শ’ মানুষের বসবাস এই দ্বীপে।

তবে, পর্যটকদের রাত্রি যাপনের জন্য এখানে গড়ে ওঠেনি কোন হোটেল-মোটেল।

দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং পর্যটন শিল্পের প্রসার ঘটতেই এখানে ইকো ট্যুরিজম পার্ক গড়ে তুলছে বেজা।

সোনাদিয়া দ্বীপ সরকার ঘোষিত দেশের পরিবেশ সঙ্কটাপন্ন এলাকা। ইকো ট্যুরিজমের উন্নয়ন করা গেলে এটিও হতে পারে পর্যটকদের অন্যতম গন্তব্য।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি