ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সোমবার থেকে আমরণ অনশনে নন-এমপিও শিক্ষকরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৪, ২৩ জুন ২০১৮

আগামী সোমবার থেকে আমরণ অনশনে যাবেন এমপিওর দাবিতে শিক্ষকরা। শনিবার সকালে রাজধানীতে মানববন্ধনে তারা এ দাবি করেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, তারা অনশন চালিয়ে যাবেন। আগামীকালকের মধ্যে সরকারের পক্ষ থেকে কোনো ইতিবাচক প্রতিক্রিয়া না পেলে সোমবার সকাল ৯টা থেকে আমরণ অনশনে যাবেন তারা। এবার আমাদের যতগুলো শিক্ষা প্রতিষ্ঠান এবং যত নন-এমপিওভুক্ত শিক্ষক আছেন, একযোগে সবার এমপিওভুক্তির দাবি করছি।

জাতীয় প্রেসক্লাবের সামনে গত ১০ জুন থেকে আন্দোলন শুরু করেন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের নন-এমপিওভুক্ত শিক্ষকরা।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা জানান, ২০০৬ সাল থেকে তারা আন্দোলন করে আসছেন। এখন পর্যন্ত এটি তাদের ২৭তম পর্যায়ের আন্দোলন। গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে তারা আন্দোলন স্থগিত করে ঘরে ফিরে যান। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে,  নতুন অর্থবছরে নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি।

যদিও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের জন্য যে বরাদ্দ দেওয়া হয়েছে, তা থেকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে। এই প্রেক্ষাপটে পরিবার-পরিজন, স্ত্রী-সন্তানদের রেখে তারা রাজধানীর রাজপথেই ঈদের নামাজ আদায় করেন।

এবারের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের জন্য ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এটি প্রস্তাবিত জাতীয় বাজেটে খাতওয়ারি দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ। তবে বরাদ্দের ক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয়, কারিগরি বিদ্যালয় ও কলেজ নির্মাণসহ বিভিন্ন অবকাঠামোর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

কেআই/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি