ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সোলারের আন্তর্জাতিক জোটের সদস্য হচ্ছে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫১, ২১ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:৪৪, ২৭ আগস্ট ২০১৭

ইন্টারন্যাশনাল সোলার (সৌরশক্তি) অ্যালায়েন্সের সদস্য হচ্ছে বাংলাদেশ। এজন্য ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন দ্য এস্টাবলিস্টমেন্ট অব দ্য ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স’ অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুসমর্থন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, কর্কটক্রান্তি ও মকরক্রান্তি রেখার মধ্যবর্তী ১২১টি দেশ আছে। এ দেশগুলো সোলার শক্তিতে সমৃদ্ধ। এ বিষয়টি নিয়ে প্যারিসে অনুষ্ঠিত ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ সম্মেলনে বিস্তারিত আলোচনা হয়। সেখানে ভারতের প্রধানমন্ত্রী ও ফ্রান্সের রাষ্ট্রপতি সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে একটি ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স প্রতিষ্ঠার প্রস্তাব করেন। পরবর্তীতে কপ-২২ সম্মেলনে সাইডলাইনে বাংলাদেশের পক্ষে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্টের খসড়ায় স্বাক্ষর করা হয়। আজ এটি মন্ত্রিসভার অনুমোদনের জন্য উপস্থাপিত হয়।

সচিব বলেন, এই ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্টের বৈশিষ্ট্য হলো সোলার শক্তিসম্পন্ন সদস্য রাষ্ট্রগুলো সৌরশক্তি বৃদ্ধির ক্ষেত্রে বিদ্যমান অন্তরায়গুলো দূর করার ব্যবস্থা গ্রহণ এবং সৌর বিদ্যুৎ সংক্রান্ত প্রকল্পের অর্থায়ন, প্রযুক্তি উদ্ভাবন, গবেষণা, উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে।

তিনি বলেন, সাংগঠনিক কাঠামোতে একটি অ্যাসেম্বলি ও একটি সেক্রেটারিয়েট থাকবে। অ্যাসেম্বলির সদস্য হবে সদস্য রাষ্ট্রগুলো। অ্যাসেম্বলিতে ভোটের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। সিদ্ধান্তগুলো সেক্রেটারিয়েটের মাধ্যমে বাস্তবায়ন করা হবে। ভারত অ্যালায়েন্সের ডিপোজিটর হিসেবে কাজ করবে।

জিয়াউল আলম বলেন, অ্যালায়েন্সের সদস্য দেশগুলোকে কোনো চাঁদা দিতে হবে না । তবে সেখানে বিভিন্ন দেশ অনুদান দিতে পারবে। কোনো দেশ তিন মাস আগে নোটিস দিয়ে সদস্য পদ প্রত্যাহার করতে পারবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি