ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সোহরাওয়ার্দীতে জনস্রোত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৪, ১৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৯:৫০, ২১ নভেম্বর ২০১৭

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশে আসতে শুরু করেছে মানুষ।

শনিবার বেলা ১২টা থেকে খণ্ড খণ্ড মিছিল আসতে দেখা গেছে সমাবেশস্থল ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। দুপুরের পর সোহরাওয়ার্দী হয়ে উঠে লোকে লোকারণ্য। জনসমাবেশের প্রভাব পড়েছে রাজপথেও। নেতাকর্মীদের মিছিল-স্লোগানে সড়কে যানজট দেখা গেছে। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের দলিল হিসেবে স্বীকৃতি অর্জন করায় আজ শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশের আয়োজন করা হয়েছে। বেলা আড়াইটায় সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

জানা যায়, নাগরিক কমিটির ব্যানারে হলেও এটা মূলত আওয়ামী লীগেরই সমাবেশ। সকাল থেকেই দলের নেতাকর্মীরা সমাবেশস্থলে গিয়ে ভিড় করে।

আর সমাবেশের সার্বিক তত্ত্বাবধানে আছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মহানগর আওয়ামী লীগের উত্তর ও দক্ষিণ শাখার নেতারা প্রতিটি থানা-ওয়ার্ডের নেতাদের নিয়ে প্রস্তুতি সভা করেছেন। কেন্দ্রীয় নেতারা একাধিকবার অনানুষ্ঠানিক বৈঠক করেছেন। ঢাকার আশপাশের জেলাগুলোর নেতাকর্মী ও সংসদ সদস্যরাও সমাবেশে অংশগ্রহণ করবেন।

দুটি কারণে মূলত সমাবেশ বড় করার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম কারণ হচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান ও যুক্তরাষ্ট্রে চিকিৎসার পর দেশে ফেরার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজই বড় কোনো সমাবেশে অংশ নেবেন। দ্বিতীয় কারণ হচ্ছে, গত রোববার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করেছেন। বিএনপির ওই কর্মসূচির চেয়ে বেশি মানুষের জমায়েত দেখাতে চায় আওয়ামী লীগ।

বঙ্গবন্ধু ও ৭ মার্চের ভাষণ শুধু আওয়ামী লীগের একার নয়-এটা বোঝানোর জন্যই সরাসরি আওয়ামী লীগের ব্যানারে না করে নাগরিক কমিটির ব্যানারে সমাবেশ করা হচ্ছে। ১৪ দলের শরিক দলের নেতা ও বামপন্থী রাজনৈতিক দলের নেতারা সমাবেশে উপস্থিত থাকবেন।

সমাবেশের জন্য মঞ্চ তৈরি করা হয়েছে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকার আদলে। প্যান্ডেলে ২৫ হাজার চেয়ারের ব্যবস্থা রয়েছে। গতকাল শুক্রবার সকালে ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা সমাবেশস্থল পরিদর্শন করেছেন। এ সময় ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, এ নাগরিক সমাবেশ স্মরণকালের সবচেয়ে বড় সমাবেশ হবে বলে আমরা আশা করছি। চারদিকে অভূতপূর্ব সাড়া পাচ্ছি।

উল্লেখ্য, গত ৩০ অক্টোবর বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে মেমোরি অব দ্য ওয়ার্ল্ড (এমওডব্লিউ) স্বীকৃতি দেয় ইউনেসকো। এরপরই বঙ্গবন্ধুর ওই ভাষণের স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে এই স্বীকৃতি উদ্‌যাপনের কর্মসূচি নেয় আওয়ামী লীগ।

এমআর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি