ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সৌদি আরবে অভ্যুত্থান চেষ্টা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৭, ২৩ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:৪০, ২৩ এপ্রিল ২০১৮

সৌদি আরবের রাজপরিবারের বিরুদ্ধে একটি ব্যর্থ অভ্যুত্থান চেষ্টা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। তবে রাজপ্রাসাদের বাইরে গোলাগুলির ঘটনাকে গুঞ্জন বলে উড়িয়ে দিচ্ছে সৌদি যুবরাজ প্রিন্স সালমান।

জানা গেছে, রিয়াদে বাদশাহ আবদুল আজিজ বিন সালমানের প্রাসাদের বাইরে শনিবার রাতের অন্ধকারে সৌদি আরবের রাজপ্রসাদ চত্বরে হঠাৎ গোলাগুলির ঘটনা ঘটে। এ ঘটনায় দেশটিতে অভ্যুত্থান চেষ্টা চলছে বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছে। ওই সময়য় একটি ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করেন সৌদি সেনাবাহিনী।
আসলে এটি অভ্যুত্থান চেষ্টা ছিল নাকি এমন সম্ভাবনা ধাপাচাপা দিতেই ড্রোনের নাটক সাজানো হয়েছে- তা নিয়ে প্রশ্ন উঠেছে দেশটির বিভিন্ন মহলে। শুধু সৌদি আরবেই নয় সারা বিশ্বেই এ ঘটনাকে অভ্যুত্থান ষড়যন্ত্রের অংশ বলে ধারণা করা হচ্ছে। খবর আলজাজিরা ও এএফপির।

রিয়াদ পুলিশের এক মুখপাত্র বলেন, আল খুজামা এলাকায় রিমোট কন্ট্রোল চালিত ক্ষুদে একটি খেলনা ড্রোন উড়তে দেখা যায়। কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই আকাশে ওই ড্রোন উড়ানো হচ্ছিল। নিরাপত্তা বাহিনী নিয়ম অনুযায়ী সেটার ব্যবস্থা নিয়েছে। ওই ঘটনায় কেউ হতাহত হননি এবং বাদশাহ সালমান সে সময় প্রাসাদে ছিলেন না বলে এক সৌদি কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন। বাদশাহ দিরিয়ায় তার অবকাশযাপন কেন্দ্রে ছিলেন।

গোলাগুলির সময় বাদশাহ সালমানকে রাজপ্রাসাদ থেকে একটি সামরিক ঘাঁটিতে সরিয়ে নেয়া হয়েছিল বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে। তবে সৌদি কর্তৃপক্ষ এ অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, এ ধরণের কোনো ঘটনাই ঘটেনি। সৌদি রাজ পরিবার যাই বলুক না কেন, আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, দেশটিতে সত্যিই যদি অভ্যুত্থান চেষ্টা হয়ে থাকে, তাহলে তা হবে প্রিন্সের হঠকারী সিদ্ধান্তের ফসল। সৌদি যুবরাজ ছেলের কথা মতো দেশটিতে বেশ কিছু সংস্কার আনার পরই এ ব্যর্থ অভ্যুত্থান চেষ্টা হয়েছে বলে দাবি করেছে গণমাধ্যমগুলো।


সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ গত বছর জুনে তার ছেলে মোহাম্মদ বিন সালমানকে যুবরাজ ঘোষণার পর থেকে সৌদিতে ধরপাকড় শুরু হয়। বিশেষ করে গত বছরের শেষ দিক থেকে দেশটিতে সেনাবাহিনীর ঊর্ধতন কর্মকর্তাসহ রাজপরিবারের অনেক প্রতিদ্বন্দ্বীকে বন্দি করে সৌদি প্রিন্স সালমান। এরপর থেকেই রাজপরিবারের বিরুদ্ধে একটি অংশ গোপনে সংগঠিত হচ্ছে বলেও দাবি করা হচ্ছে।

এর আগে ছেলের অবস্থান সংহত করতে গিয়ে সৌদি আরবে প্রশাসন ও সেনাবাহিনীতে কয়েক দফা বড় ধরনের রদবদল এনেছেন বাদশাহ সালমান। যুবরাজের নেতৃত্বে চালানো ‘দুর্নীতিবিরোধী অভিযানে’ বেশ কয়েকজন মন্ত্রী, প্রিন্স আর ধনকুবেরকে কারাগারে যেতে হয়েছে। বিশ্লেষকরা বলছেন, সৌদি প্রিন্সসহ সরকারি আমলা ও কর্মকর্তাদের ওপর যুবরাজের এমন হস্তক্ষেপের পরিণতি ভয়ঙ্কর পরিস্থিতির দিকে যেতে পারে। আর এর খেসারত দিতে হতে পারে সৌদি যুবরাজ ও বাদশাকে।

সূত্র: আল-জাজিরা, এএফপি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি