ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

সৌদি হামলায় হুতি রাজনৈতিক প্রধান নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫২, ২৪ এপ্রিল ২০১৮

সৌদি বিমান হামলায় ইয়েমেনের হুতি বিদ্রোহীদের রাজনৈতিক শাখার প্রধান সালেহ আল-সামাদ নিহত হয়েছেন। তিনি ইয়েমেনের রাজধানী সানা ও অন্যান্য বিদ্রোহী অধ্যুষিত এলাকার নিয়ন্ত্রণকারী সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিলের প্রেসিডেন্ট ছিলেন।

হুতি বিদ্রোহীদের পরিচালিত আল মাসিরাহ টিভি চ্যানেলে সোমবারের এক প্রতিবেদনের বরাত দিয়ে আল জাজিরা জানায়, হুতি সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিল প্রধান সালেহ আল সামাদ বৃহস্পতিবার নিহত হয়েছেন। বিদ্রোহীরা সালেহ আল সামাদ নিহতের বিষয়টি স্বীকার করেছে।

হুতি নেতা আব্দুল মালেক আল হুতি বলেছেন, গত বৃহস্পতিবার হুদাইদা প্রদেশে সালেহ সামাদের বাসভবনে বোমাবর্ষণ করেছে সৌদি আরব। এ হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছেন। হুতি নেতারা জানিয়েছেন, সালেহ ইয়েমেনের রাজধানী সানা ও অন্যান্য বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা পরিচালনা করতেন। গ্রুপটি আরও জানায়, তারা মাহদি আল মাশাদকে সামাদের উত্তরসূরী নির্বাচিত করেছেন।

এই হামলা দেশের ও দেশের জনগণের ইচ্ছাকে পরিবর্তন করতে পারবে না এবং এ হামলার অবশ্যই জবাব দেয়া হবে বলে তিনি হুঁশিয়ারি দেন। এ হামলার জন্য তিনি সৌদি সরকার ও ওয়াশিংটনকে দায়ী করেন। তবে সৌদি নেতৃত্বাধীন জোট এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

২০১৫ সালের মার্চ থেকে সৌদি সরকার এ পর্যন্ত ইয়েমেনে ১৬ হাজারের বেশি বিমান হামলা চালিয়েছে। এতে বহু প্রাণহানির ঘটনা ঘটেছে। সালেহ আল সামাদ নিহত হওয়ার ঘটনাটিকে হুতি সম্প্রদায়ের উপর বড় আঘাত হিসাবে দেখা হচ্ছে। চলতি বছরের শুরু থেকে ইমেয়েনে সব ধরণের যোগাযোগ পথ অবরোধ করে সৌদি নেতৃত্বাধীন জোট। এরপর সেখানে মানবিক বিপর্যয় নেমে আসে বলে আন্তর্জাতিক মহল অভিযোগ করেন।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি