ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সৌদিআরবে যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতর উদযাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৭, ২৫ জুন ২০১৭ | আপডেট: ১৭:৪৭, ২৯ জুন ২০১৭

মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব থেকে : সৌদিআরবে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। রোববার ফজরের নামাজ আদায়ের পরপরই সৌদিআরবে ঈদের জামাতে অংশ নেন ধর্মপ্রাণ মুসলমানরা।

সৌদিআরবের মক্কা নগরীতে পবিত্র মসজিদুল হারাম শরীফে ও মদিনা মনোয়ারা মসজিদুল নববীতে ঈদের সব চেয়ে বড় জামাত সকাল ৬ টায় অনুষ্ঠিত হয়। ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করে দোয়া করা হয়। নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। ফজরের নামাজ আদায়ের পর মুসুল্লিরা ঈদের নামাজের আগ পর্যন্ত মসজিদের ভেতরেই জিকিরে মগ্ন থাকেন।

এদিকে, ঈদুল ফিতর উদযাপনের সময় যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার।

এছাড়াও, রিয়াদে বাংলাদেশি অধ্যূষিত বাথা, বন্দর নগরী জেদ্দা গোরাইয়াত, মচনা বাজার, ইন্ডাস্ট্রিয়াল এরিয়া, দাম্মামসহ বিভিন্ন প্রদেশে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন প্রবাসীরা।

 দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর সংযুক্ত আরব আমিরাতেও উৎসবমুখর পরিবেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদ-উল ফিতর। সকাল ৬টায় দুবাই ঈদগাহ ময়দানে ঈদ-উল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

মুসল্লিরা ফজরের নামাজ পড়েই ঈদগাহের দিকে আসেন। সূর্য ওঠার আগেই ঈদগাহ ময়দান কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। সেখানে বেশিরভাগ মুসল্লিই বাংলাদেশি, পাকিস্তানি ও ভারতীয় বলে জানা গেছে।

 

আমিরাতে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে রাজধানী আবুধাবির শেখ জায়েদ মসজিদে। নামাজ শেষে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি