ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সৌদিতে নারী কর্মীরা ভালো আছেন: প্রবাসী কল্যাণমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৭, ৯ জুলাই ২০১৮

সৌদি আরবে বাংলাদেশি নারী কর্মীরা ভালো আছেন বলে দাবি করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। মন্ত্রী বলেন, সরকারের পদক্ষেপের ফলে অনেক অত্যাচার-নির্যাতন কমেছে। নারী কর্মীরা অনেক ভালো আছে, যারা ফেরত এসেছেন তারা আবারও যেতে চান।

সোমবার জাতীয় সংসদে ৭১ বিধিতে আনা নোটিশের জবাব দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

জাতীয় পার্টির সংসদ সদস্য মাহজাবীন মোরশেদ সৌদি আরবে নারী গৃহকর্মীদের নির্যাতনের বিষয়ে ৭১ বিধির  এই নোটিশটি উত্থাপন করেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

সংসদ সদস্য মাহজাবীন মোরশেদ বলেন, ‘দেশে অনেক অসহায় দরিদ্র পরিবার রয়েছে। তারা তাদের পরিবারের আর্থিক অনটন দূর করতে বিদেশে পাড়ি জমায়। অধিক বেতনের কথা বলে এক শ্রেণির অসাধু দালাল তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে বিদেশ পাঠাচ্ছে। কিন্তু বিদেশে গিয়ে তারা আশানুরূপ কাজ পাচ্ছে না। বেতন পাচ্ছে না দিনের পর দিন এবং তারা নানাভাবে নির্যাতিত হচ্ছে। নির্যাতনের মাত্রা এত বেশি হচ্ছে যে, তারা একসময় মানসিক ভারসাম্য হারিয়ে ফেলছে। প্রতি মাসে এ ধরনের দুই শতাধিক নির্যাতিত নারী সৌদি আরব থেকে ফিরে আসছে।

 প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, সৌদি আরবে দুই লাখের বেশি বাংলাদেশি নারী গৃহকর্মী হিসেবে কর্মরত আছে। সৌদি আরবে নিগৃহীত নারী কর্মীদের মূল সমস্যা আরবি ভাষা বোঝা ও বলার অক্ষমতা। নারী কর্মীদের কেউ কেউ সৌদি আরবের পরিবেশ এবং ভাষা ইত্যাদি বিষয়ের সঙ্গে খাপ খাওয়াতে না পেরে পালিয়ে সেফ হোমে আশ্রয় নেয়। এ ছাড়া রমজান মাসে অত্যধিক চাপে তারা পালিয়ে আসে। এ অবস্থা থেকে উত্তরণে সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের যোগাযোগ অব্যাহত রয়েছে।

 

কেআই/  এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি