ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

স্কুলের কিচেনে ৬০ বিষধর সাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ১৫ জুলাই ২০১৮

ভারতের মহারাষ্ট্র প্রদেশের একটি স্কুল থেকে ৬০টি বিষাক্ত সাপ উদ্ধার হয়েছে। হিংগোলী জেলার জেলা পরিষদ স্কুলের রান্নাঘারে রাসেল’স ভাইপার নামক প্রজাতির বিষাক্ত ঐ সাপগুলো পাওয়া যায়। জেলার পাংরা বোখারী গ্রামের ঐ স্কুলে একসাথে এতগুলো বিষধর সাপ পাওয়া যাওয়ায় মুহূর্তে স্কুলজুড়ে আতংক ছড়িয়ে পরে।

স্কুল কর্তৃপক্ষ জানায়, আজ শনিবার স্কুল চলার সময় রান্না করতে গিয়ে এক মহিলা বাবুর্চি এই সাপগুলো প্রথম দেখেন। জ্বালানী হিসেবে যেখানে লাকড়ি রাখা ছিল সেখানে এই সাপগুলোকে দেখেন তিনি। প্রথমে তিনি ২টি সাপ দেখেন। এরপর যখন কাঠ সরাতে থাকেন তখন একে একে বেরিয়ে আসে আরও ৫৮টি সাপ।

স্কুলটির প্রধান শিক্ষক ত্রিয়ামবাক ভোসলে জানান, “সাপগুলো দেখার পর আমরা আতংকিত হয়ে পড়ি। গ্রামবাসীরা লাঠি আর পাথর নিয়ে আসে। তবে আমরা তাদেরকে সাপগুলো হত্যা করা থেকে নিবৃত করি”।

ভিকি ডালাল নামের স্থানীয় এক সাপুড়ে ডাকার পর দুই ঘন্টার চেষ্টায় সাপগুলোকে বোতলে ভরা যায় বলে জানান স্কুলটির প্রধানশিক্ষক।

পরবর্তীতে সাপগুলোকে স্থানীয় বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয় বলে জানান স্কুলটির প্রশাসক ভিমরাও বোখারে।

ভাইপার পরিবারের একটি প্রজাতির নাম রাসেল’স ভাইপার। স্কটিশ জীববিজ্ঞানী প্যাট্রিক রাসেল আঠারশো শতকে ভারত বর্ষে এই প্রজাতির সাপ আবিষ্কার করেন। তার নামানুসারে এই সাপের নামকরণ করা হয় রাসেল’স ভাইপার। এ ধরণের সাপ এশিয়ার দক্ষিণ পূর্ব অংশে বিশেষ করে ভারত, চীন ও তাইওয়ানে বেশি পাওয়া যায়।

সূত্রঃ জি নিউজ

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি