ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

স্টিভ জবসের চাকরির আবেদনপত্র নিলামে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০২, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

অ্যাপল ইনকর্পোরেশনের সহপ্রতিষ্ঠাতা এবং এক সময়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিভ জবসের লেখা চাকরির একটি আবেদপত্র নিলামে উঠতে যাচ্ছে। আগামী মার্চ মাসে নিলাম হতে যাওয়া এই চিঠির ভিত্তিমূল্য (বেস মানি) ধরা হয়েছে ৫০ হাজার ডলার। খবর রয়টার্সের।

এক পাতার এই আবেদন ফরমটি লেখা হয় ১৯৭৩ সালে, অ্যাপেল প্রতিষ্ঠা করার তিন বছর আগে। আবেদন ফরমটিতে নিজের নাম লেখেন “স্টিভেন জবস”। ঠিকানার ঘরে লেখেন “রিড কলেজ”।

‘বিশেষ যোগ্যতা’ হিসেবে জবস লেখেন “প্রযুক্তি অথবা নকশাঁ প্রকৌশলী”। অ্যাপলের মত প্রতিষ্ঠান তৈরি করা স্টিভ জবসের এই চাকটির জন্য প্রয়োজন হয়েছিল সুপারিশের। সেই আবেদন পত্রটিতে ‘রেফারেন্স’ হিসেবে নাম ছিল ক্যালিফোর্নিয়ার বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান ‘হেওইট-প্যাকার্ড’-এর।

আবেদন পত্রটির সবথেকে আকর্ষণীয় বিষয় হল, স্টিভ জবস যখন চাকরির জন্য আবেদন পত্রটি পূরণ করেন তখন তার কোনো ফোন ছিল না। আইফোনের মত মুঠোফোন প্রস্তুতকারী স্টিভ ফরমটির “ফোন” এর ঘরে লেখেন “নেই”।

তবে এক সময় নিজের ক্যারিয়ারের শীর্ষে অবস্থান করা স্টিফ জবসেরও সেই আবেদন পত্রটিতে বেশ কিছু শব্দের বানান এবং বিরাম চিহ্নে ভুল ছিল। কিন্তু ঠিক কোন পদের চাকরির জন্য আবেদন করেছিলেন স্টিভ তা উল্লেখ ছিল না ফরমটিতে।

চাকরির সেই আবেদনপত্রটির পাশাপাশি নিলামের জবসের আরও দুইটি জিনিস বিক্রির জন্য জায়গা পাবে।

প্রথমটি হচ্ছে স্টিভ জবসের স্বাক্ষরযুক্ত ম্যাক অপারেটিং সিস্টেমের এক্স মডেলের কারগরি পত্র।

আর দ্বিতীয়টি হচ্ছে একটি পেপার কাটিং। পেপার কাটিংটিতে, আইফোন নিয়ে একটি খবর প্রকাশিত হয়েছিল। সেখানে শিরোনাম করা হয়েছিল, “নতুন, দ্রুতগতির আইফোন বিক্রি হবে ১৯৯ ডলারে”।

জবসের এই দুইটি জিনিসের প্রথমটির ভিত্তি মূল্য ধরা হয়েছে ২৫ হাজার মার্কিন ডলার। আর দ্বিতীয়টির বেস মানি ধরা হয়েছে ১৫ হাজার মার্কিন ডলার”।

স্টিভ জবসের পণ্যের বাইরে আরও দুইটি আকর্ষণীয় জিনিস স্থান পাবে নিলাম অনুষ্ঠানে। একটি হচ্ছে বিখ্যাত রক মিউজিশিয়ান জিমি হেন্ডরিক্সের আঙ্গুলের ছাপ থাকা একটি কার্ড। ১৯৬৯ সালে কানাডার টরোন্টো পুলিশের হাতে মাদক জনিত কারণে আটকের সময় ওই কার্ডটিতে স্বাক্ষর করেছিলেন জিমি। এটার বেস মানি ধরা হয়েছে ১৫ হাজার মার্কিন ডলার।

এছাড়াও আরেক বিখ্যাত গায়িকা অ্যামি ওয়ানহাউজসের একটি চিঠিও তোলা হবে এ নিলামে। মাত্র ২৭ বছর বয়সে ২০১১ সালে মৃত্যুবরণ করার আগে স্বামী ব্লেক ফিল্ডারের কাছে এই চিঠিটা লিখেছিলেন এই ব্রিটিশ গায়িকা।

“আমার কথা শোনার আগে কিছুই কোর না হ্যান্ডসাম। আমি যেন শ্বাস নিতে পারি, চোখ মেলতে পারি, আমার হৃদয় উজার করতে পারি; তার জন্য তোমার বাহু বন্ধনে আবদ্ধ হতে হবে আমাকে”- বিষ মেশানো মদে মৃত্যুর আগে এমনটাই লিখেছিলেন অ্যামি। চিঠিটির ভিত্তিমূল্য ধরা হয়েছে ৪ হাজার ডলার।

বোস্টন ভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আরআর অকশন আগামী ৮ থেকে ১৫ মার্চ এসব পণ্য নিলাম করবে।

সূত্র:রয়টার্স

//এস এইচ এস// টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি