ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্ট্রোক প্রতিরোধ করবে সুঁই!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৬, ২০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৩৫, ২০ জানুয়ারি ২০১৮

মস্তিষ্কের ভিতরে যদি রক্ত সরবরাহ বাধাপ্রাপ্ত হয় কিংবা বন্ধ হয়ে যায় তখন মস্তিষ্কের কলাগুলো প্রয়োজন অনুসারে অক্সিজেনের সরবরাহ পায় না ঠিক তখনই স্ট্রোক হয়। অর্থাৎ মস্তিষ্কে রক্ত সরবরাহের সমস্যা হলেই স্ট্রোক হয়। এ সময় অনেকেই প্যারালাইজড হয়ে যায়।

স্ট্রোক যখন হয় তখন কিছু সাবধানতা বা কৌশল অবলম্বন করা উচিত। এতে রোগীর কিছুটা উন্নতি হবে এবং চিকিৎসা করাও সহজ হবে। এমনি একটি কৌশল হচ্ছে সুঁই। সুঁইয়ের মাধ্যমে স্ট্রোক প্রতিহত করা সম্ভব। এটি প্রাচীন বিজ্ঞানসম্মত একটি চিকিৎসা পদ্ধতি। এই পদ্ধতির সবচেয়ে সুরক্ষিত হচ্ছে সিরিঞ্জের সুঁই। কিন্তু হাতের কাছে সিরিঞ্জের সুঁই না থাকলে কাপড় সেলাই করা সুঁইয়ের মাধ্যমেও এ কাজটি করা যাবে।

সুঁইয়ের মাধ্যমে স্ট্রোক প্রতিহত করার কিছু কৌশল একুশে টেলিভিশন অনলাইনে তুলে ধরা হলো-

১) প্রথমে সুঁইয়ের মাথাটিকে মোমবাতি বা চুলার আগুনে ধরে ভাল করে গরম করে নিতে হবে। এরপর যিনি স্ট্রোকে আক্রান্ত হয়েছেন তার দুই হাতের দশ আঙুলের মাথায় সুঁই দিয়ে ফুটিয়ে দিন। কোনও নির্দিষ্ট পয়েন্টে সুঁই ফোটানোর আবশ্যকতা নেই। মোটামুটি আঙুলের মাথার মাঝামাঝি এমনভাবে সুঁইটা ফোটাতে হবে যাতে বিন্দু বিন্দু রক্ত বার হতে থাকে।

তবে স্বাভাবিকভাবে রক্ত বের না হলে রোগীর আঙুল চেপে ধরে রক্ত বার করতে হবে। এইভাবে মিনিট কয়েক রক্তপাত হওয়ার পরেই দেখবেন রোগী অনেকটা স্বাভাবিক হয়ে গেছেন।

২) স্ট্রোকের প্রভাবে রোগীর মুখ বেঁকে গেলে তার দুই কানে জোরে জোরে হাত দিয়ে ম্যাসাজ করতে থাকুন। যতক্ষণ না কান দু’টি লাল হয়ে উঠছে, ততক্ষণ এই কাজ করুন। কান দু’টি লাল হয়ে যাওয়ার পরে দুই কানের লতিতে সুঁই ফুটিয়ে দিন। কিছুক্ষণ রক্তপাতের পরেই দেখবেন রোগীর মুখ স্বাভাবিক হয়ে গেছে। রোগী একটু স্বাভাবিক হলেই তাকে কাছাকাছি কোন হাসপাতালে নিয়ে যেতে হবে।

সূত্র : ই-হাসপাতাল।

/কেএনইউ/এসএইচ

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি