ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ইসরায়েলের বিপক্ষে ভোট

স্পেন-স্লোভেনিয়া-বেলজিয়ামের রাষ্ট্রদূতকে তলব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩২, ২২ মে ২০১৮

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার এক ভোটাভোটিতে ইসরায়েলের বিরুদ্ধে ভোট দেওয়ায় স্পেন, স্লোভেনিয়া ও বেলজিয়ামের রাষ্ট্রদূতকে তলব করেছে ইসরায়েল।

গাজায় ইসরায়েলি বাহিনীর নির্মমতার ঘটনায় আন্তর্জাতিক তদন্তের জন্য ওই ভোটাভুটি অনুষ্ঠিত হয়। গত শুক্রবারের ওই ভোটাভুটিতে হিউম্যান রাইটস কাউন্সিলের ৪৭ সদস্যের মধ্যে ২৯ সদস্য আন্তর্জাতিক তদন্তের পক্ষে ভোট দেয়।

এ ২৯ সদস্যের তিন সদস্য হলো- স্পেন, স্লোভেনিয়া ও বেলজিয়াম। তবে ৪৭ সদস্যের মাত্র দুইটি দেশ আন্তর্জাতিক তদন্ত কার্যক্রমের বিরোধীতা করে এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। দেশ দুটো হলো যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া।

এদিকে ব্রিটেন, সুইজারল্যান্ড এবং জার্মানিসহ ১৪টি দেশ ভোটদান থেকে বিরত থাকে।

গত সোমবারই স্পেন ও স্লোভেনিয়ার রাষ্ট্রদূতকে তলব করে ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় তা নিশ্চিত করেছে। এদিকে বেলজিয়ামের রাষ্ট্রদূতকে আজ মঙ্গলবার তলব করা হয়েছে।

উল্লেখ্য, গত ৩০ মার্চ থেকে ইসরায়েলি বাহিনী গাজায় হত্যাযজ্ঞ শুরু করে। ফিলিস্তিনিদের ঘরে ফেরা কর্মসূচির প্রথম দিন থেকেই নির্বিচারে গুলি করে হত্যা শুরু করে ইসরায়েলি বাহিনী। এ পর্যন্ত ১১৯ ফিলিস্তিনি নাগরিককে হত্যা করে তারা। তবে এ সময়ের মধ্যে ইসরায়েলের কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

সূত্র: দ্য ডেইলি স্টার (ইউকে)
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি