ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

স্বর্ণখাত সরকারের নিয়ন্ত্রণে নেই : টিআইবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮, ২৬ নভেম্বর ২০১৭

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি)নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, স্বর্ণখাতে আমদানি দেশীয় বাজার ব্যবস্থাপনায় স্বচ্ছতা নেই। সেইসঙ্গে এই পুরো প্রক্রিয়া সরকারের নিয়ন্ত্রণে নেই। বিষয়ে কোনো পূর্ণাঙ্গ নীতিমালাও হয়নি।

রোববার রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে টিআইবির ‘স্বর্ণখাতে স্বচ্ছতা ও জবাবদিহিতাঃ  চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় টিআইবি একটি গবেষণা প্রতিবেদন তুলে ধরে। মো. রফিকুল হাসান, মো. রেজাউল করিম ও অমিত সরকার গবেষণাটি পরিচালনা করেন।

ড. ইফতেখারুজ্জামান আরও বলেন, দেশের স্বর্ণখাত জবাবদিহিতাহীন হিসাব বর্হিভূত কালোবাজার নির্ভর। এ খাতের বিভিন্ন পর্যায়ের অনিয়ম-দুর্নীতি অব্যাহত রয়েছে।

এ অবস্থায় স্বর্ণ অলঙ্কারের বাজার ব্যবসায়ীদের দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। চোরাকারবারীরাও এর সঙ্গে জড়িত হয়ে পড়েছে। এছাড়া সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা বাহিনী, স্থলবন্দর, বিমান সংশ্লিষ্ট কর্মকর্তাদের একাংশের যোগসাজশ ও সম্পৃক্ততায় স্বর্ণ চোরাচালানের ঘটনা অব্যাহত রয়েছে। স্বর্ণের মান যাচাই ও ক্রেতা স্বার্থ সংরক্ষিত না হওয়ায় এর সঙ্গে জড়িত ক্রেতা এবং শ্রমিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ সময় তিনি এ খাতের বিকাশের জন্য ১৫টি সুপারিশ করেন। যার মধ্যে স্বচ্ছতা, জবাবদিহিতা ও পূর্ণাঙ্গ আইনি কাঠামোর অধীনে স্বর্ণখাতকে আনার প্রস্তাব রয়েছে।

 

/ডিডি/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি