ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

স্বাধীনতা আমাদের অহংকার : প্রভাংশু দাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১২, ১৪ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২২:১৬, ১৪ ডিসেম্বর ২০১৭

দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমাদের জাতীয় পতাকা সগৌরবে ঊর্ধ্বাকাশে নিজের অস্তিত্বকে জানান দিয়েছে। একাত্তর না দেখলেও তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের আদর্শ বুকে ধারণ করে দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিজয়ের ৪৬ বছর পূর্তি উৎসবের নিকটতম এই ক্ষণে ইটিভি অনলাইনের ‘তরুণের অন্তরে স্বদেশ’ পর্বে লাখো শহীদের আত্মদানের প্রতি শ্রদ্ধা ও দেশপ্রেমের নানা দিক নিয়ে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রভাংশু দাস।

‘আমরা মুক্তিযুদ্ধ দেখিনি। কিন্তু এর তাৎপর্য উপলব্ধি করতে পারছি। স্বাধীনতা অর্জন করতে আমাদের অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। তাই স্বাধীনতা হয়ে উঠেছে আমাদের অহংকার। আমি এখন গর্বের সঙ্গে বলতে পারি, আমরা বিজয়ী বাঙালি।

সারা বিশ্ব জানে, দীর্ঘ নয় মাস যুদ্ধ করে আমাদের দেশ স্বাধীন হয়েছে। ৩০ লাখ মানুষের প্রাণ ও দুই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমরা বিজয় অর্জন করেছি। বিশ্বের অন্য কোনো দেশের ইতিহাসে এমন চিত্র দেখা যায়নি।

স্বাধীনতা আমাকে সামনের দিকে এগিয়ে যেতে সাহস জোগায়। আমাদের দেশ দ্রুত উন্নত হচ্ছে। আমরা এখন একটি উন্নয়নশীল দেশের নাগরিক। আমি বিশ্বাস করি, বিশ্বের দরবারে আমাদের দেশ একদিন নেতৃত্ব দেবে। বিজয়ের পতাকা আমাদের সব সময় উড়বে।’

প্রভাংশু দাস
চতুর্থ বর্ষ, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

অনুলিখন : দীপংকর দীপক

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি