ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্বাধীনতাবিরোধীদের সন্তানদের চাকরিতে অযোগ্য ঘোষণার দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮, ২১ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৬:৩৮, ২১ এপ্রিল ২০১৮

কোটা সংস্কার দাবিতে ব্যাপক আন্দোলনের মধ্যে এবার স্বাধীনতাবিরোধীদের সন্তানদের চাকরিতে অযোগ্য ঘোষণার দাবি তুলেছেন মুক্তিযোদ্ধাদের সন্তানরা। স্বাধীনতাবিরোধীদের সন্তানদের যারা সরকারি চাকরিতে রয়েছে, তাদের বরখাস্তের দাবিও জানান তারা।

শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ ব্যানারে সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে ৫৫ শতাংশ কোটা রয়েছে। যা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনতে আন্দোলন করছে ‘ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। এ কোটার মধ্যে ৩০ শতাংশ পদ মুক্তিযোদ্ধার সন্তানসহ উত্তরাধিকারদের জন্য সংরক্ষিত। এই কোটা না কমানোর দাবি জানিয়ে আসছে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’।

আমরা মুক্তিযোদ্ধার সন্তানের সভাপতি সাজ্জাদ হোসেন বলেন, রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে স্বাধীনতাবিরোধীদের সম্পদ বাজেয়াপ্ত করুন। তাদের উত্তরসূরিদের চাকরিতে অযোগ্য ঘোষণা করার দাবি জানান। একই সঙ্গে স্বাধীনতাবিরোধীদের রাজনীতি নিষিদ্ধ করার দাবিও জানান তিনি।

তিনি বাধ্যতামূলকভাবে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা রেখে বিসিএসের প্রিলিমিনারি থেকে তা কার্যকরের দাবি জানান। তিনি বলেন, ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার পাশাপাশি তা বাস্তবায়নে কমিশন গঠন করতে হবে। বিসিএস প্রিলি থেকে কোটা শতভাগ বাস্তবায়ন করতে হবে।

কোটা সংস্কারের আন্দোলনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের বাসভবনে হামলার ঘটনায় জড়িতদের বিচার দাবি করা হয় সমাবেশ থেকে।

সংগঠনের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীন বলেন, ‘ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ আন্দোলনে চক্রান্তের মূলে ছিল জামায়াত-শিবির। তারা সাধারণ শিক্ষার্থীদের মুক্তিযোদ্ধাদের মুখোমুখি দাঁড় করাতে চায়।

সমাবেশে যোগ দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষক আ ক ম জামাল উদ্দিন বলেন, পিছিয়ে পড়াদের অগ্রসর করার জন্য জেলা কোটার ব্যবস্থা করেছেন বর্তমান প্রধানমন্ত্রী। কোটা সিস্টেমে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান ও নারীদের অবদানে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হতে পেরেছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষক কাজী সাইফুদ্দিন বলেন, আমরা করুণা নিতে আসিনি, আমাদের পরিবারের রক্তের অধিকার নিতে এসেছি। মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে সব ধরনের ষড়যন্ত্র আমরা বানচাল করে দেব।

সমাবেশে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’-এর যুগ্ম সম্পাদক আল আমিন, দফতর সম্পাদক আহমাদ রাসেল বক্তব্য দেন।

 

/ আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি