ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘স্বাধীনতার লক্ষ্য ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৭, ২১ এপ্রিল ২০১৮

স্বাধীনতার লক্ষ্য ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ। অসাম্প্রদায়িকতার আলোকেই দেশ গঠন করাই বঙ্গবন্ধুর আদর্শ ছিল। দেশে এখন সাম্প্রদায়িকতার মানুষ বাড়ছে। আমাদেরকে এই অবস্থা থেকে উত্তরণের পথ বের করতে হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন।

শনিবার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলায়তনে হাসুমনি’র পাঠশালা আয়োজিত “দেশরত্ম শেখ হাসিনার নেতৃত্বে সামাজিক সূচকে বাংলাদেশের উত্তরণ: তরুণ প্রজন্মের করণীয়” শীর্ষক সেমিনারে তিনি এই কথা বলেন।

তিনি আরও বলেন, দেশের সর্বস্তরে প্রযুক্তির বিস্তার ঘটছে। যার ফলে অনেক দুর্নীতি কমেছে। তরুণরা দিনে দিনে ডিজিটাইলাইজেশনের আওয়তাভুক্ত হয়েছে। তবে তরুণদের মধ্যে ফেসবুকের আসক্তি বাড়ছে। এই কারণে তরুণদের চিন্তাশক্তি কমে যাচ্ছে। তরুণরা দিনের অধিকাংশ সময় ফেসবুকের মধ্যে মজে থাকে। এখন আর তরুণরা ভালোভাবে লেখাপড়া মনোযোগী হতে পারছে না। তাই তরুণদেরকে ফেসবুক, ইন্টারনেটকে সামাজিক কাজে ব্যবহার করতে হবে। বিশেষ করে তরুণদেরকে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজ নামচা’নামক এই দুইটি বই পাঠ করার আহ্বান জানান মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, ৫২, ৬২, ৬৯ কিংবা ব্রিটিশ বিরোধী আন্দোলনে তরুণরা ব্যক্তিস্বার্থ ভুলে সমাজের স্বার্থে মাঠে নেমেছিল এবং সমাজকে আলোকিত করেছিল।
হাসুমণি’র পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপির সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজানুর রহমান, পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমডি বিভাগের সচিব মো. মফিজুর ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রমুখ।

এসএইচ/

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি