ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ নীতি চূড়ান্ত হবে: স্বাস্থ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫০, ২৪ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:৪৩, ২৫ সেপ্টেম্বর ২০১৭

প্রধানমন্ত্রী দেশে ফিরলেই স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি চূড়ান্ত হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। আজ রোববার এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান। দৈনিক সমকাল কার্যালয়ে প্রজ্ঞা ও সমকালের যৌথ উদ্যোগে এ বৈঠকের আয়োজন করা হয়।

আন্তর্জাতিক সংস্থা ক্যাম্পেইন ফর ট্যোবাকো ফ্রি কিড্স (সিটিএফকে) ও ব্লুমবার্গ ফিলানথ্রপিজ এর সহায়তায় ‘স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি এবং জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি চূড়ান্তকরণ: অগ্রগতি ও করণীয়’ শীর্ষক সভার আয়োজন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর আগেও তামাক নিয়ন্ত্রণের কর্মকাণ্ডে বিভিন্ন বাধা এসেছে। কিন্তু আমরা পিছপা হইনি। এই নীতি দুটি প্রণয়নে সময় বেশি লাগলেও এগুলো অতি দ্রুতই পাস করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন শেষে দেশে ফিরলেই স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন ও অনুমোদনের মাধ্যমে চূড়ান্ত করা হবে।

নাসিম বলেন, আমরা প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের পূর্বেই তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

বিশেষ অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, কেবিনেট মিটিংয়ে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতিটি চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে আমার সর্বাত্মক সমর্থন থাকবে। এই সারচার্জের অর্থ তামাক নিয়ন্ত্রণের জন্যই আদায় করা হয়। সুতরাং এই অর্থ তামাক নিয়ন্ত্রণের কাজেই ব্যবহার করা হবে।

দৈনিক সমকালের ব্যবস্থাপনা সম্পাদক আবু সাঈদ খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকটি সঞ্চালনা করেন নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি। গোলটেবিল বৈঠকে অ্যাডভোকেট ফজিলাতুন নেছা বাপ্পী এমপি, তামাক বিরোধী সংগঠনের প্রতিনিধি, জ্যেষ্ঠ সাংবাদিক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি