ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

স্মার্ট ফোনের কারণে স্বাস্থ্যঝুঁকি বাড়ছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫০, ১৬ আগস্ট ২০১৮

স্মার্ট ফোন যতো শক্তিশালী হয়ে উঠছে বিকিরণে ক্ষতিকর ঝুঁকির মাত্রাও তত বাড়ছে। ভবিষ্যতে ফাইভ জি নেটওয়ার্কের মাত্রা সেই ঝুঁকি অারও বাড়িয়ে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে বিজ্ঞানীরা এর পক্ষে কোন অকাট্য প্রমাণ এখনো পাননি।

মোবাইল প্রযুক্তির পঞ্চম প্রজন্মের দিক ফাইভ জি ইন্টারনেট। বর্তমান টাওয়ারে তা বসানো সম্ভব। তবে তাতে মানুষ অারও বেশি বিকিরণের শিকার হতে পারে। মোবাইল টাওয়ারের এই বিকিরণের বিরুদ্ধে প্রতিরোধ অারও বাড়ছে। চিকিৎসকরা দাবি করছেন এর ফলে ক্যান্সারসহ নানা ধরণের রোগের ঝুঁকি বাড়ছে।

উন্নত এই মোবাইল নেটওয়ার্ক গ্রাহকদের অারও বেশি কার্যকর সেবা দেবে যা বর্তমানের তুলনায় ১০০ গুণ দ্রুত। দ্রুত সংযোগের কারণে এই প্রযুক্তিতে চালকহীন গাড়ি নিয়ন্ত্রন করা যাবে। শিল্প ক্ষেত্রে কাজকে সহজ করতে বিশাল পরিমাণ তথ্যের অাদান প্রদান সহজ হবে।

সেই লক্ষে কোম্পানিগুলো টাওয়ারে যাবতীয় প্রস্তুতি নিচ্ছে। কিন্তু সেই পরিকল্পনার বিরুদ্ধে প্রতিরোধ বাড়ছে। সুইজারল্যান্ডের চিকিৎসক সংগঠনগুলো এর প্রতিবাদ জানিয়েছেন। তারা এত দ্রুত এই পরিকল্পনা বাস্তবায়নের বিপক্ষে মত দিয়েছেন।

বর্তমানে 2G, 3G ও 4G নেটওয়ার্কে ৭৯০ থেকে ২.৬ ফ্রিকোয়েন্সে সিগন্যাল প্রদান করা হয়। ভবিষ্যতে 5G নেটওয়ার্কে অারও উচ্চ মাত্রার ফ্রিকোয়েন্সি ব্যবহার করতে হবে। চলতি বছরের শেষে ৩.৬ এবং এর পরে ৬ থেকে ১০০ ম্যাগহাজ ফ্রিকোয়েন্সি ব্যবহার করতে হবে। কিন্তু ৬ ম্যাগহাজ ফ্রিকোয়েন্সির মাত্রা পেরিয়ে গেলে তরঙ্গ এত সংকুচিত হয়ে যায় যে তার প্রসারের মানের অবনতি ঘটে। বাড়িঘর, গাছপালা অারও বড় বাধা হয়ে উঠে। তখন বাধ্য হয়ে এন্টেনার বিকিরণ বাড়াতে হবে।

মোবাইল বিকিরণ বিশেষজ্ঞ মার্টিন রোসলি বলেন, তিনি বলেন, বর্তমানে যে মাত্রা কাজ করছে তাতে স্বাস্থ্যের তেমন কোন ঝুঁকি নেই। কিন্তু তা সত্ত্বেও নিরাপত্তা নিয়ে সংশয়ের কারণে একটি বলয় মেনে চলা হয়।

মোবাইল এ্যান্টেনা কতোটা বিপজ্জনক এবং সেগুলো কী অামাদের রোগের জন্য দায়ী? এখনো পর্যন্ত বিজ্ঞানীরা শুধু কিছু ইঙ্গিত করেছেন। তবে মোবাইল নেটওয়ার্ক মস্তিস্কে টিউমারের কারণ হতে পারে এমন কোন প্রমাণ পাওয়া যায়নি। 5G নতুন করে অনিশ্চয়তা সৃষ্টি করছে। উচ্চ মাত্রার ফ্রিকোয়েন্সির কারণে তরঙ্গ অারও ছোট হয়ে যায়। ফলে ত্বক তা শুষে নেয়। অন্যদিকে বর্তমান তরঙ্গ শরীরের মধ্যে প্রবেশ করে।

বিশেষজ্ঞরা বলছেন, এখনো কোন ভালো গবেষণা হয়নি। ফলে দুঃশ্চিন্তার পক্ষে বা বিপক্ষে নানা কারণ রয়েছে। মার্টিন রোসলি বলেন, এ্যান্টেনা নয় বরং অামাদের হাতের স্মার্ট ফোনটিই অাসল ঝুঁকি বহন করে। তিনি মনে করেন, যে ফোনের সিগন্যাল খারাপ তা অারো বেশি বিকিরণ করে। অামাদের অাশে পাশের ডিভাইসগুলো ৯০ থেকে ৯৫ শতাংশ বিকিরণের জন্য দায়ী মনে করেন তিনি। অর্থাৎ কেউ যদি বিকিরণ প্রতিরোধ করতে চায় তার হাতে সেই উপায় রয়েছে।

সূত্র: ডয়েচে ভেলে।

আআ/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি