ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

স্মার্টফোনই এখন পাসপোর্ট!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২২, ১০ জুন ২০১৭ | আপডেট: ১৪:৫২, ১১ জুন ২০১৭

স্মার্টফোন তথ্যপ্রযুক্তি সেবার দ্বার উন্মোচন করেছে ব্যাপকভাবে। পৃথিবী যে এখন হাতের মুঠোয় তা স্মার্টফোনের মাধ্যমে এর সত্যতা দারুনভাবে যাচাই করা যায়। নানা দেশে মানুষ সরকারি বেসরকারি গুরুত্বপূর্ণ অনেক সেবা উপভোগ করছে এ স্মার্টফোনের মাধ্যমেই। তবে স্মার্টফোন যদি পাসপোর্ট হিসেবে ব্যবহার করা যায় তবে কি অবাক হবেন? এমন ঘটনাই ঘটেছে দুবাইতে। দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে যাত্রীরা পাসপোর্ট হিসেবে নিজেদের স্মার্টফোন ব্যবহার করতে পারবে। স্মার্ট ইউএই ওয়ালেট নামের এক নতুন সার্ভিসের মাধ্যমে যাত্রীদের বিমানযাত্রায় এ সুযোগ করে দিয়েছে আরব আমিরাত।  

মঙ্গলবার দুপুরে দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরে দেশটির কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইনসের সহযোগে এ সেবাটি উদ্ভোধন করেন।

নতুন এ সুবিধার কারণে প্রতিজন যাত্রী নয় থেকে বার সেকেন্ডের মধ্যেই যাত্রার জন্য ছাড়পত্র লাভ করবে। আপাতত: একটি বিমান সংস্থা দিয়ে এ সুবিধা চালু হলেও শিগগিরই অন্যান্য সংস্থার আওতায়ও এ নতুন ব্যবস্থা চালু করা হবে জানালেন এক কর্মকর্তা।

সেবাটি উদ্ভোধনকালে দুবাইয়ের পুলিশ কমিশনার লে.জে. দাহি খালফান তামিম বলেন, “এই স্মার্ট ওয়ালেট যাত্রীদের সময় বাঁচাবে এবং তাদের জরুরি কাগজপত্র এবং পাসপোর্ট রক্ষা করবে। যাত্রীদের শুধুমাত্র স্মার্ট গেটে স্মার্টফোন ব্যবহার করতে হবে এবং তাদের আঙ্গুলের ছাপ স্ক্যান করতে হবে।”

এমিরেটস এয়ারলাইনের সামি আকিলান বলেন, “যাত্রীদেরকে এখন থেকে তাদের পাসপোর্ট বহন করতে হবে না। এমনকি বোর্ডিং পাসও সাথে রাখতে হবে না। কারণ নাম, আসন নম্বর, এবং ফ্লাইট নম্বরসহ যাবতীয় তথ্য এর মধ্যে দেয়া থাকবে।”

সূত্র: গালফ নিউজ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি