ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

স্যাটেলাইটের মালিকানা নিয়ে বিএনপির প্রশ্ন লজ্জাজনক: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪০, ৬ জুন ২০১৮ | আপডেট: ১২:৫৪, ৬ জুন ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিকানা কোনো ব্যক্তির নয়; এর মালিক বাংলাদেশ সরকার। আজ বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এসব কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, স্যাটেলাইটের মালিকানা নিয়ে বিএনপির প্রশ্ন তোলা লজ্জাজনক।
বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ এলিট ক্লাবে প্রবেশ করেছে উল্লেখ করে শেখ হাসিনা জানান, সরকারই এরইমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরির কাজ শুরু করেছে।
প্রসঙ্গত, গত ১১ মে বাংলাদেশ সময় দিবাগত রাতে মহাকাশে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। মহাকাশে স্যাটেলাইটের প্রকৃত সময় পর্যবেক্ষণকারী বিভিন্ন ওয়েবসাইট থেকে দেখা যায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ১১৯ দশমিক ১৩ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে।
মানচিত্র অনুযায়ী ইন্দোনেশিয়ার পালু ও বোনটাংয়ের মধ্যবর্তী মাকাসার প্রণালির ওপর জিওস্টেশনারি কক্ষপথে ঘোরাফেরা করছে স্যাটেলাইটটি। এটি ২০১৩ সালে রাশিয়ান কোম্পানি স্কুটনিকের কাছ থেকে ভাড়া নেওয়া অরবিটল স্লটে অবস্থান করবে।
বঙ্গবন্ধু স্যাটেলাইটে রয়েছে ৪০টি ট্রান্সপন্ডার। এর মধ্যে ২৬টি কেইউ-ব্যান্ড ও ১৪টি সি-ব্যান্ডের। ওই ট্রান্সপন্ডারগুলোর মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ।

উল্লেখ্য, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রশ্ন তুলে বলেছিলেন যে, স্যাটেলাইটের মালিকানা দু’জন ব্যাক্তির হাতে।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি