ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হজ করতে গিয়ে মৃত্যু হলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫১, ২২ আগস্ট ২০১৭ | আপডেট: ১৮:০৩, ২৩ আগস্ট ২০১৭

সৌদি আরবে কোনো হজযাত্রী মারা গেলে মরদেহ দেশে পাঠানো হবে নাকি সেখানে দাফন করা হবে এটি নিয়ে অনেকের মনেই প্রশ্ন থাকে।

হজে আসার আগে প্রত্যেক হজযাত্রী আবেদনপত্রে অঙ্গীকার করেছেন, সৌদি আরবে মৃত্যু হলে মরদেহ সেখানেই দাফন করা হবে। পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হবে না।

হজ বুলেটিন সূত্রে জানা যায়, চলতি বছর হজ পালন করতে গিয়ে সর্বমোট ২১ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে মক্কায় ১৬ জন এবং মদিনায় পাঁচজন মারা গেছেন। তাঁদের মধ্যে ২০ জন পুরুষ ও একজন নারী।

মক্কায় হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে, মদিনায় মসজিদে নববীতে আর জেদ্দায় মারা গেলে জেদ্দায় জানাজা হয়। জানাজা শেষে মক্কায় মারা যাওয়াদের মক্কার শারায়া কবরস্থানে দাফন করা হয়। মদিনার জান্নাতুল বাকি কবরস্থানে অথবা জেদ্দায় কবরস্থানে দাফন করা হয়।

মক্কা ও মদিনা প্রায় প্রতি ওয়াক্তেই ফরজ নামাজের পর জানাজা হয়। হজযাত্রী এবং আশপাশের এলাকার স্থানীয় সৌদি নাগরিক মারা গেলেও তাঁদের জানাজা এই দুই পবিত্র মসজিদে হয়ে থাকে। কোনো কোনো ওয়াক্তে একাধিক জানাজাও হয়। হজযাত্রীরা ফরজ নামাজের পর সঙ্গে সঙ্গে সুন্নত নামাজ শুরু করে না। তারা কিছুক্ষণ অপেক্ষা করেন জানাজার জন্য।

হজ করতে এসে অসুস্থ হয়ে পড়লে : হজ করতে এসে কোনো হজযাত্রী অসুস্থ হলে বাংলাদেশ মেডিকেল মিশনে চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসাসেবা ও ওষুধ গ্রহণ করেন। চিকিৎসক রোগীর অবস্থা বিবেচনা করে বিভিন্ন হাসপাতালে, যেমন: বাদশাহ আবদুল আজিজ হাসপাতাল, বাদশাহ ফয়সাল হাসপাতাল, আল নূর বিশেষায়িত হাসপাতাল, আজইয়াদ হাসপাতালে, বাদশাহ আবদুল্লাহ মেডিকেল সিটি, মদিনার আনসার হাসপাতাল রেফার্ড করেন। হাজিদের জন্য সব স্বাস্থ্যসেবা এবং অ্যাম্বুলেন্স সেবা বিনা মূল্যে দেওয়া হয়।

চাইলে যে-কেউ ফার্মেসি থেকে ওষুধ কিনতে পারেন না। ওষুধ কিনতে হলে চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখাতে হয়।

জেদ্দা বিমানবন্দর সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে এ পর্যন্ত ৭০ হাজার ৩১১ জন হজযাত্রী সৌদি আরবে এসেছেন। প্রতিদিন হজযাত্রীদের ছবি, মৃত হাজির নাম, পরিচয় ও তথ্য হালনাগাদ করা হয় www.hajj.gov.bd—এ ঠিকানায়।

 

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি