ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

হজ ফ্লাইট শুরু ২৪ জুলাই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১০, ১৮ জুলাই ২০১৭ | আপডেট: ২০:৫১, ১৮ জুলাই ২০১৭

বাংলাদেশ থেকে এবার প্রথম হজফ্লাইট আগামী ২৪ জুলাই শুরু হবে। চলবে ২৬ আগস্ট পর‌্যন্ত। এ তথ্য জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

মঙ্গলবার সচিবালয়ে হজ নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভার পর গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান তিনি।

বিমানমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে হজযাত্রীদের নিয়ে যাওয়ার জন্য বিমানের বিশেষ ফ্লাইট ২৪ জুলাই শুরু হয়ে চলবে ২৬ আগস্ট পর্যন্ত। আর ফিরতি ফ্লাইট ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত চলবে।

অন্য বছরের মত এবারও বিমান বাংলাদেশ এয়ালাইনস এবং সৌদি এরাবিয়ান এয়ারলাইনস অর্ধেক-অর্ধেক হজযাত্রী পরিবহন করবে।

মেনন জানান, বিমান ১৭৭টি ডেডিকেটেড এবং ৩৩টি সিডিউল ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে। ১৬৯টি ডেডিকেটেড ও ৩০টি সিডিউল ফ্লাইটে বিমান সৌদি থেকে হজযাত্রীদের দেশে আনবে।

আর সৌদি এয়ারলাইনস সবগুলো ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে বাকি ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে বলে জানান বিমানমন্ত্রী।

গত কয়েক বছরের মত এবারও আগেই জমজমের পানি বাংলাদেশে আনা হবে জানিয়ে মন্ত্রী বলেন, হজযাত্রীরা ফেরত এলে বিমানবন্দরে তাদের হাতে ওই পানি তুলে দেওয়া হবে।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এবার সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জনসহ ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

মন্ত্রিসভা ৩০ জানুয়ারি যে হজ প্যাকেজ অনুমোদন করেছে তাতে এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে প্যাকেজ- ১ এ এবার ৩ লাখ ৮১ হাজার ৫০৮ টাকা এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি