ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হজে ভর্তুকি বন্ধ; ফ্রিতে জেরুজালেম ভ্রমণ খ্রিস্টানদের: বিজেপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪০, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

হজে ভর্তুকি বন্ধের পর এবার দেশের খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিনা খরচে জেরুজালেম ভ্রমণের প্যাকেজ ঘোষণা করেছে বিজেপি। নাগাল্যান্ড নির্বাচনে জিততে পারলে দেশটির খ্রিস্টানদের জেরুজালেমে ভ্রমণের সুযোগ দিবে বিজেপি। এতে যে অর্থ খরচ হবে, তার পুরোটাই বহন করবে ক্ষমতাসীন বিজেপি।

হজ খাতে ভর্তুকি বন্ধের মাত্র এক মাসের মাথায় এ প্যাকেজ ঘোষণা করেছে বিজেপি। তবে এ সুযোগ ভারতীয় সব খ্রিস্টান পাবে কি না, সে বিষয়ে কিছু স্পষ্ট করেননি বিজেপি নেতৃবৃন্দ। উত্তর-পূর্বাঞ্চলীয় তিন প্রদেশ মেঘালয়, নাগাল্যান্ড ও ত্রিপুরাতে নির্বাচন অনুষ্ঠানের আগে বিজেপি খ্রিস্টানদের জন্য এ প্যাকেজ ঘোষণা করেছে।

জানা গেছে, মেঘালয় রাজ্যের ৭৫ শতাংশ মানুষ-ই খ্রিস্টান ধর্মাবলম্বী নাগাল্যান্ডের ৮৮ শতাংশ মানুষ খ্রিস্টান। নাগাল্যান্ড রাজ্যে জয়ী হলে, খ্রিস্টানদের বিনা খরচে জেরুজালেম ভ্রমণের সুযোগ দেবে বিজেপি। তবে নির্বাচনে জিতলে কেবল নাগাল্যান্ডের খ্রিস্টানরাই জেরুজালেমে ভ্রমণ করতে পারবেন।

এদিকে বিজেপির ঘোষিত ফ্রি-জেরুজালেম ভ্রমণকে অনেকে ভণ্ডামি হিসেবে দেখছেন। মুসলমানদের হজ পালনে দেশটি এতদিন যে ভর্তুকি দিয়ে আসছিল, তা বাতিল করার পর খ্রিস্টানদের ওপর পুরোপুরি ভর্তুকি ঘোষণাকে অনেকেই বিজেপিকে মুসলিম বিদ্বেষী বলে আখ্যা দিচ্ছেন। এদিকে মুসলমানদের দেওয়া ভর্তুকির টাকা মেয়েদের শিক্ষা কার্যক্রমে লাগানো হবে বলে বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে। তবে কোন খাত থেকে টাকা কেটে নিয়ে খ্রিস্টানদের অর্থ বরাদ্ধ দিবে তা বুঝে আসছে না অনেকের।

এদিকে বামপন্থী দল সিপিএম জানিয়েছে, তারা সব ধরণের তীর্থস্থানে অর্থ বরাদ্ধের বিরুদ্ধে অবস্থান করবে। তবে মুসলমানদের ওপর হঠাৎ করে ভর্তুকি বন্ধ করে দেওয়াকে একেবারেই মেনে নিতে পারছে না দলটি। তাঁদের দাবি ধীরে ধীরে এ ভর্তুকি কমিয়ে নেওয়া উচিত ছিল। এদিকে মুসলমানদের তীর্থস্থানের প্রতি সরকার ভর্তুকি বন্ধ করে দিলেও হিন্দুদের পবিত্রভূমি খ্যাত মানসারোবার যাত্রার মতো অসংখ্য তীর্থস্থানে সরকার বরাদ্ধ ও ভর্তুকি দিয়ে যাচ্ছে, যা একেবারেই মেনেও নেওয়া যায় না বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য ওয়াইসিয়া।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি