ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হঠাৎ বাড়ি ভাড়া বাড়লে যা করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৪, ৯ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:৫৩, ৯ আগস্ট ২০১৭

রাজধানী ঢাকাসহ দেশের যেসব জায়গায় বাড়ি ভাড়া নিয়ে থাকছেন তাদের মধ্যে নিম্ন-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সংখ্যাই বেশি।  অনেক সময় বাড়িওয়ালা কিছু না বলেই ভাড়া বাড়িয়ে দেন। তখনই এই মানুষগুলো বিপদে পড়েন। এ অবস্থায় করণীয় খুঁজে না পেয়ে হতাশ হন তাঁরা।

তবে আইনি প্রতিকার জানা থাকলে হঠাৎ ভাড়া বাড়ার খড়্গ থেকে রক্ষা পাওয়া সম্ভব। এসব বিষয়ে বিস্তারিত জানাচ্ছেন আইনজীবী নজরুল ইসলাম।

বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন-১৯৯১ অনুযায়ী, যুক্তিসংগতভাবে প্রতি দুই বছর পর বাড়িওয়ালা বাড়ি ভাড়া বাড়াতে পারবেন।

অনেক সময় ভাড়া বাড়ানোর অজুহাতে উচ্ছেদের চেষ্টা করা হয়। ভাড়াটিয়াকে খেলাপি হিসেবে প্রমাণ করার চেষ্টা করা হয়। ভাড়াটিয়া আদালতে বাড়ি ভাড়া জমা দেওয়ার মাধ্যমে খেলাপির দায় থেকে বাঁচতে পারেন।

এছাড়া আইন অনুযায়ী বাড়ি ভাড়া নিয়ন্ত্রক রয়েছে যেখানে আপনি সমাধান পেতে পারেন। বর্তমানে সিনিয়র সহকারী জজ আদালত ভাড়া নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করে থাকেন। এ নিয়ন্ত্রক কোনো অভিযোগের ভিত্তিতে দরখাস্তের শুনানি করতে পারবেন।

বাড়িওয়ালা কোনো কারণে ভাড়া গ্রহণে অস্বীকৃতি জানালে ভাড়াটিয়াকে চুক্তি অনুযায়ী সময়ের মধ্যে অথবা চুক্তি না থাকলে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে মানি অর্ডারযোগে বাড়িওয়ালার ঠিকানায় ভাড়া প্রেরণ করতে হবে।

মানি অর্ডারযোগে প্রেরিত টাকাও যদি গ্রহণ না করেন, তাহলে ওই টাকা ফেরত আসার পরবর্তী ১৫ দিনের মধ্যে ভাড়াটিয়াকে ভাড়া নিয়ন্ত্রক, অর্থাৎ সিনিয়র সহকারী জজের বরাবর দরখাস্ত এবং একই সঙ্গে ভাড়ার টাকাও জমা দিতে হবে।

একজন আইনজীবীর মাধ্যমে নিয়ন্ত্রক বরাবর আবেদন করবেন। ভাড়া নিয়ন্ত্রক প্রাথমিকভাবে শুনানির পর যদি সন্তুষ্ট হন যে ভাড়া প্রদানের জন্য অনুমতি দেওয়া যাবে, সে ক্ষেত্রে ভাড়ার টাকা আদালতে জমা দেওয়া যাবে। এভাবে প্রতি মাসেই আদালতে জমা দেওয়া যাবে।

আদালতে ভাড়ার টাকা জমা দিলে ভাড়াটিয়াকে ভাড়াখেলাপি বলার সুযোগ থাকবে না।

ভাড়া নেওয়ার সময় বাড়িওয়ালার সঙ্গে লিখিত চুক্তি করা যেতে পারে। চুক্তিতে কী শর্তে ভাড়া দেওয়া হলো, করণীয় কী ইত্যাদি নির্দিষ্ট করতে হবে।

চুক্তিপত্রে ভাড়া কখন বাড়ানো যাবে এবং তা কোন হারে বাড়বে, অগ্রিম কত জমা দিতে হবে, কখন বাড়িওয়ালা ভাড়াটিয়াকে বাড়ি ছাড়তে বলতে পারেন, ভাড়াটিয়া কখন বাড়ি ছাড়বেন, তা অবশ্যই চুক্তিপত্রে উল্লেখ করতে হবে।

আর অবশ্যই প্রতি মাসে বাড়িওয়ালার কাছ থেকে ভাড়ার লিখিত রসিদ সংগ্রহে রাখতে হবে।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি