ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

হলি আর্টিজানের ঘটনায় পর্যটন খাতে ধাক্কা লাগে : মেনন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৩, ১৭ ডিসেম্বর ২০১৭

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, হলি আর্টিজানের ঘটনায় পর্যটন খাত ধাক্কা খায়। বিদেশীদের অনেকে মনে করেছেন এখানে (বাংলাদেশে) দোযখখানা তৈরি হয়েছে। নিরাপত্তার অভাব রয়েছে। আসলে কিন্তু আমাদের দেশে নিরাপত্তার কোনো অভাব নেই।

আজ রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন। এতে তিনি আরও বলেন, পর্যটন শিল্পের সম্ভাবনাকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে আন্তর্জাতিক পর্যটন মেলা আয়োজনের চেষ্টা করছি।

অফরোড বাংলাদেশ’র সহযোগিতায় বাংলাদেশ পর্যটন করপোরেশন নিউজ লেটার (দি ট্রাভেলগ) মোড়ক উন্মোচন ও অনলাইন ভার্সনের উদ্বোধনের আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড. নাসির উদ্দিন, অফরোড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস মোত্তাকিন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, আমাদের দেশে পর্যটনের ব্যাপক সম্ভাবনা আছে। আমি যখন এ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করি, তখন এর কিছুই জানতাম না। জানার জন্য অন্যের কাছে তেমন সহযোগিতাও পায়নি। কারণ এ বিষয়ে লেখালেখির জন্য লোকেরও অভাব ছিল।

তাই এখন থেকে আমাদের এ সম্ভাবনাকে বিশ্বের কাছে তুলে ধরতে আগামী ২০১৯ সালে একটি আন্তর্জাতিক পর্যটন মেলা আয়োজনের চেষ্টা করছি। আমি এ ব্যাপারে প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট সবাইকে বলবো। আন্তর্জাতিক মেলা হলে নিতান্ত প্রতিবেশী দেশগুলো আমাদের দেশ সম্পর্কে জানতে পারবে। তাতে আমাদের পর্যটন খাত আরও প্রসারিত হবে।

তিনি বলেন, এই যে ১৬ ডিসেম্বর স্মৃতিসৌধসহ সারা দেশের বিভিন্ন স্থানে মানুষের ঢল নেমেছে। উৎসবমুখর পরিবেশে মানুষ বিজয় দিবস পালন করেছে। বাংলাদেশের ইতিহাসে বিজয় দিবসকে ঘিরে এতো মানুষের ঢল এর আগে কখনও দেখিনি। নিরাপত্তার অভাব থাকলে তো মানুষ এমন উৎসব পালন করতে পারতো না।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক বলেন, বাংলাদেশের পর্যটন প্রচারণায় বাংলাদেশ পর্যটন করপোরেশনের এ  নিউজ লেটার (দি ট্রাভেলগ)’র মোড়ক উন্মোচন ও অনলাইন ভার্সনের উদ্বোধন সত্যিই প্রশংসার দাবিদার। এ ভার্সনে লেখনীর মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে পর্যটন বিষয়ক প্রচারণার কার্যক্রম বেগবান হবে বলে আশা করছি।

বাংলাদেশ পর্যটন করপোরেশন’র চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির বলেন, বাংলাদেশ পর্যটন শিল্পকে বিশ্বমানের পর্যাযে উন্নীত করার প্রয়াসে প্রধানমন্ত্রীর ঘোষিত পর্যটন বর্ষ বাস্তবায়নে (ভিজিট বাংলাদেশ) প্রচারনামূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে দেশী-বিদেশী পর্যটকদের বাংলাদেশ ভ্রমণে উৎসাহিত ও নতুন নতুন ভ্রমণ গন্তব্যের তথ্য প্রদানের জন্য বাংলাদেশ পর্যটন করপোরেশন হতে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।সেই উদ্যোগের অংশ হিসেবে এই নিউজ লেটার (দি ট্রাভেলগ)’র মোড়ক উন্মোচন ও অনলাইন ভার্সনের উদ্বোধন।

তিনি জানান, প্রতিমাসের ১৬ তারিখ পর্যটন বিষয়ের কনটেন্ট এ ভার্সনে বাংলা ও ইংরেজীতে পাওয়া যাবে।আমরা এরই মধ্যে ১০ লাখ ইমেইল হোল্ডার পেয়েছি।যাদের ইমেইলে প্রতিমাসের ১৬ তারিখে কনটেন্ট পেয়ে যাবে। যোগাযোগের মাধ্যমে ইমেইল আইডি দিয়ে এ সুযোগ সবাই নিতে পারবে। আমাদের এখানে দেশের সাম্প্রতিক বিষয়, ঐতিহ্য,পর্যটন এলাকায় কীভাবে যেতে হবে, পর্যটকদের সাক্ষাতকার প্রবৃতি কনটেন্ট তুলে ধরা হবে।

আরকে// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি