ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

হাইতিতে অক্সফাম অফিসে তালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৩, ২৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৪৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

শীর্ষ কর্মকর্তার যৌন কেলেঙ্কারির খবর প্রকাশের পর হাইতি সরকার দেশটিতে যুক্তরাজ্যের দাতব্য সংস্থা অক্সফামের সব কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। শুধু তাই নয়, তদন্তকার্যক্রমে ওই কর্মকর্তারা দোষী সাব্যস্ত হলে সারাজীবনের জন্য দেশটিতে অক্সফামের কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে হাইতির কর্তৃপক্ষ।

গত বৃহস্পতিবার হাইতির পরিকল্পনা ও বৈদেশিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী এভিওল ফ্লুরান্ত বলেন, তদন্ত কার্যক্রমের জন্য দুই মাস সময় দেওয়া হয়েছে। অক্সফামের কর্মকর্তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রমাণীত হলে শিগগরিই দেশটিতে অক্সফামের সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। আর তদন্ত চলাকালে অক্সফামের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

এসময় তিনি আরও বলেন, “তদন্তের জন্য এই দুই মাস সময় নেওয়া হয়েছে। তদন্তে যদি হাইতিতে ত্রাণের নামে অক্সফাম যে অনুদান পেয়েছে তার সঙ্গে তাদের কর্মীরা যে অপরাধ করেছে তার যোগসূত্র পাওয়া যায় তবে আমরা ঘোষণা করছি…অক্সফাম কর্মীদের হাইতিতে অবাঞ্চিত ঘোষণা করা হবে এবং অনতিবিলম্বে তাদের এখান থেকে চলে যেতে হবে।”

ব্রিটিশ দৈনিক টাইমস এর অনুসন্ধানী প্রতিবেদনে অক্সফাম কর্তৃপক্ষের এ কেলেঙ্কারি ধামাচাপা দেওয়ার চেষ্টার তথ্যও বেরিয়ে আসে। এদিকে গত মঙ্গলবার অক্সফামের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক গোল্ড্রিং এবং ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ক্যারোলিন থমসনকে জিজ্ঞাসাবাদ করেছেন হাউজ অব কমন্সের আন্তর্জাতিক উন্নয়ন কমিটির আইনপ্রণেতারা। এরইমধ্যে হাইতি সরকারের কাছে ক্ষমা চেয়েছে সংস্থাটি।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি