ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

হারলেই বাড়ির টিকিট ধরবে জার্মানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১০, ২৩ জুন ২০১৮

২০০৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইতালি। অথচ পরের বিশ্বকাপে প্রথম রাউন্ডেই বিদায় নেয় দলটি। ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন। অথচ ২০১৪ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় লাল জার্সিধারীরা। এই পরিসংখ্যানেরই সামনে দাঁড়িয়ে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরে খাদের কিনারে চলে গেছে দলটি। তাই আজকের ম্যাচে সুইডেনের বিপক্ষে হারলে বাড়ির টিকিট ধরতে হবে ওজিলদের।

আজ বাংলাদেশ সময় রাত ১২টায় মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি ও সুইডেন। হারলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে, এমন সমীকরণ সামনে রেখে মাঠে নামছে দুই দল। তাই আজকের ম্যাচটিই দুই দলের কাছে অলিখিত ফাইনাল হয়ে গেছে। প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরে এমনিতেই বিপাকে রয়েছে জার্মানি। তা ছাড়া প্রথম ম্যাচে খাপছাড়া পারফরম্যান্স তো জার্মানি শিবিরকে মারাত্মকভাবে ভোগাচ্ছে।

বিশ্বকাপে জার্মানির প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়ার ঘটনাটা আজ থেকে ৮০ বছর আগের। ১৯৩৮ সালে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় দলটি। আগামী ১৫ জুলাই রাশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। আর ফাইনাল খেলার আগে প্রতিটি ম্যাচই জার্মানির জন্য ফাইনাল হয়ে পড়েছে। এজন্যই দলটির অধিনায়ক ম্যানুয়েল নয়্যার বলেছেন, আমাদের প্রতিটি ম্যাচই এখন ফাইনাল। প্রতিটি খেলা-ই নক আউট পর্বের খেলা। হারলেই বাড়ির টিকিট ধরতে হবে।

মেক্সিকোর বিপক্ষে প্রথম ম্যাচে হারের বড় কারণ দুর্বল রক্ষণভাগ। বিশেষ করে জার্মানির গতিশীল ফুটবল সেদিন ছিল অনুপস্থিত। শুধু গতি-ই অনুপস্থিত ছিল, তা না দলটির মধ্যে কোনো ধরণের সমন্বয় ছিল বলে মনে হচ্ছিল না। তাই সুইডেনের বিরুদ্ধে যুদ্ধে নামার আগে জার্মান শিবির বলছে, সুইডেন বধ করেই দ্বিতীয় রাউন্ড খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখবে দলটি।

সুইডেন ও মেক্সিকো ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডের পথে এক পা দিয়ে রেখেছে। অন্যদিকে দক্ষিণ কোরিয়া ও জার্মানি একম্যাচ করে হেরে খাদের কিনারে দাড়িয়ে রয়েছে। আজ হারলেই জার্মানি বাড়ির টিকিট ধরবে। অন্যদিকে সুইডেন উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। তাই বাঁচা মরার লড়াইয়ে সুইডেনের সঙ্গে কেমন খেলে মুলাররা এটাই এখন দেখার বিষয়। 

এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি