ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হারানো জাতীয় পরিচয়পত্র মিলবে আঞ্চলিক অফিসেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫০, ১৮ জুলাই ২০১৮

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিয়ে ভোগান্তি নতুন কিছু নয়। তবে ভোগান্তি কমাতে আগামী ১ আগস্ট থেকে দেশের ১০টি আঞ্চলিক অফিস থেকে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে আঞ্চলিক অফিসগুলোতে সার্ভার স্টেশন স্থাপন করা হয়েছে। 

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন উইংয়ের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আঞ্চলিক অফিসে হারানো আইডি কার্ড মুদ্রণ ও বিতরণের জন্য আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। আগামী ১ আগস্ট থেকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, রংপর, খুলনা, সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা ও ফরিদপুরে ইসির আঞ্চলিক কার্যালয়ে আগস্ট থেকে হারানো পরিচয়পত্র তোলা যাবে।

এদিকে স্থানীয় পর্যায়ে ইসির সেবা পৌঁছে দিতে দেশের ৩৩ উপজেলা এবং দুইটি জেলায় ইসির নতুন নিজস্ব ভবন করার পরিকল্পনা করা হচ্ছে। এই ভবন গুলোতে  ইসির কেন্দ্রীয় আফিসের সঙ্গে যুক্ত করা হবে সার্ভার স্টেশন সংযোগ স্থাপন করা হবে। এরপর এসব ভবন থেকেও জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড পাওয়া যাবে।

প্রসঙ্গত, বর্তমানে শুধু ঢাকায় হারানো বা নষ্ট হয়ে যাওয়া কার্ড প্রিন্ট দেওয়া হয়। ফলে দেশের বিভিন্ন স্থান থেকে জাতীয় পরিচয়পত্র উত্তোলন করতে ঢাকায় আসতে হয় সাধারণ নাগরিকদের। তাই রাজধানীতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের ওপর থেকে চাপ কমাতে হারানো জাতীয় পরিচয়পত্র আঞ্চলিক কার্যালয়ে ছাপানো হবে। নতুন উদ্যোগের ফলে আঞ্চলিক অফিসে এই সেবা পাওয়া যাবে। সেক্ষেত্রে আঞ্চলিক সার্ভার স্টেশনগুলোর সঙ্গে ঢাকার হেড অফিসের মধ্যে সরাসরি সংযোগ স্থাপন করা হবে। কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হলে থানায় সাধারণ ডায়েরির (জিডি) অনুলিপির সঙ্গে নির্ধারিত ফি জমা দিলেই বর্তমানে কেন্দ্রীয় অফিস থেকে কার্ড ছাপিয়ে দেওয়া হয়।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি