ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হীরার নেকলেস নিলামে : দাম ৩৩.৭ মিলিয়ন ডলার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫০, ১৫ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৪:৫১, ১৫ নভেম্বর ২০১৭

সুইজারল্যান্ডের জেনেভার একটি নিলামে হীরার একটি নেকলেসের দাম ওঠে ৩৩.৭ মিলিয়ন ডলার। ইউরোপীয় মুদ্রায় যার মূল্য ২৫.৬ মিলিয়ন ইউরো। পৃথিবীতে অলংকার তৈরিতে যেসব পাথর ব্যবহৃত হয় তার মধ্যে হীরা সবথেকে দামী পাথরগুলোর মধ্যে একটি। আর যে হীরক খণ্ডটি দিয়ে এই নেকলেস বানানো হয়েছে তা যে আরও বিশেষ তা আর বলার অপেক্ষা রাখে না।

এঙ্গোলায় পাওয়া ৪০৪ ক্যারেটের প্রকাণ্ড এক হীরক খণ্ড দিয়ে বানানো হয়েছে এই নেকলেসটি। নেকলেসটি তৈরি করে সুইজ জুয়েলারি প্রতিষ্ঠান দ্য গ্রিসগনো। প্রতিষ্ঠানটি জানায়, ৪০৪ ক্যারেটের অখন্ডিত হীরক খণ্ডটি থেকে ১৬৩ ক্যারেটের এ নেকলেসটি বানানো হয়। শুধু তাই নয়, মূল হীরক খণ্ডটির সঙ্গে ৬৬টি পিয়ার কাট পান্না এবং ৫৯৪৯ টি ব্রিলিয়ান্ট কাট পান্না। এছাড়া নেকলেসের ফিতায় ১৮টি এমারেল্ড কাট হীরা এবং ৮৬২টি ব্রিলিয়ান্ট কাট হীরা সংযুক্ত করা হয়। আর এ পুরো নেকলেসটি তৈরিতে সময় লাগে ১৭০০ ঘন্টারও বেশি।

হংকং, লন্ডন, দুবাই ও নিউইয়র্কে সাধারণ মানুষের দর্শনের পর জেনেভার ফোর সিজনস হোটেলে আয়োজিত এক নিলামে নেকলেসটি বিক্রি হয়। আনুমানিক ৩০মিলিয়ন ডলারে বিক্রির লক্ষ্যমাত্রা থাকলেও তা ছাড়িয়ে ৩৩.৭ মিলিয়ন ডলারে নেকলেসটি বিক্রি হয়। তবে সৌখিন সে ক্রেতার নাম গোপন রেখেছে নিলাম কর্তৃপক্ষ।

সূত্রঃ বিবিসি বিজনেস

//এস এইচ// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি