ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৫, ১৩ আগস্ট ২০১৮

কিছুদিন আগে হোয়াটসঅ্যাপ নতুন ফিচার গ্রুপ চ্যাটে ভয়েস এবং ভিডিও কল এনে জনপ্রিয়তা বেশ বাড়িয়ে দিয়েছিল। এবার আরও একটি ফিচার যুক্ত করে চমক দিচ্ছে হোয়াটসঅ্যাপ। এটি হচ্ছে ডিলেট করে দেওয়া চ্যাট হিস্ট্রি আবারও দেখতে পাওয়া যাবে। এই নতুন সুবিধা উপভোগ করতে পারবেন শুধুমাত্র হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে হোয়াটসঅ্যাপের ২.১৮.২৪৬ বেটা ভার্সানটিতে চালু হয়েছে। যাতে সংযোজিত হয়েছে নতুন ফিচার। এতদিন হোয়াটসঅ্যাপে কোনও একটি নম্বরকে ব্লক করা অথবা কোনও গ্রুপ থেকে বেরিয়ে যাওয়ার অপশন পেতেন ব্যবহারকারীরা। সেই কথোপকথন মুছেও ফেলা যেত খুব সহজে। কিন্তু এবার গ্রুপ থেকে বেরিয়ে গেলেও ইচ্ছে হলে সেই চ্যাট হিস্ট্রি ফিরে পাওয়া যাবে। এতদিন এমন সুবিধা ছিল না এই মেসেজিং অ্যাপে।

হোয়াটসঅ্যাপে এই ফিচারটি আনার জন্য দীর্ঘদিন ধরেই কাজ চলছিল। অবশেষে তৈরি হয় তার বেটা ভার্সানটি। এবার জেনে নিন কীভাবে মুছে ফেলা চ্যাট হিস্ট্রি ফিরে পাওয়া সম্ভব-

যে গ্রুপ বা বিশেষ ব্যক্তিকে আপনি ব্লক বা রিপোর্ট করতে চান, সেই চ্যাট বক্সটি খুলুন। ব্যক্তি বিশেষের ক্ষেত্রে উপরের ডান দিকের তিনটি ডট মেনুতে ক্লিক করুন। এবার স্ক্রোল ডাউন করে পাবেন রিপোর্ট অপশন। সেখান থেকেই ওই ব্যক্তিকে ব্লক করা যাবে। গ্রুপের ক্ষেত্রেও একইভাবে তিনটি ডট থেকে গ্রুপ বাছাই করে রিপোর্টে ক্লিক করুন। তাহলেই গ্রুপ থেকে বেরিয়ে আসতে পারবেন এবং মেসেজও ডিলিট হয়ে যাবে। তবে পরীক্ষা করে দেখা দিয়েছে, যে নম্বরটি কনট্যাক্টের তালিকায় নেই, শুধুমাত্র তাদেরই ব্লক করা যাচ্ছে। আবার একই অপশনের মাধ্যমেই ফিরে পাওয়া যাবে মুছে ফেলা চ্যাট। তবে আপাতত অ্যান্ড্রয়েডের বেটা ভার্সানে রয়েছে ফিচারটি। অর্থাৎ এখনই এটি ইউজাররা ব্যবহার করতে পারবেন না।

এর পাশাপাশি আরও একটি ফিচার আনার চেষ্টা চলছে। পিচকার-ইন-পিকচার ভিডিও মোড। অর্থাৎ হোয়াটসঅ্যাপে চ্যাটিংয়ের সময়ও ইনস্টাগ্রাম এবং ইউটিউবের ভিডিওর প্রিভিউ দেখে নেওয়া যাবে অনায়াসে।

সূত্র : সংবাদ প্রতিদিন।

কেএনইউ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি