ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

হ্যাকারদের টার্গেট জাহাজ কোম্পানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৩, ২০ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:০৫, ২০ আগস্ট ২০১৭

জাহাজ চলাচল এখন কম্পিউটার ব্যবস্থার ওপর নির্ভরশীল হওয়ায় হ্যাকারদের টার্গেটে পরিণত হচ্ছে বিশ্বের বড় বড় জাহাজ কোম্পানিগুলো। এ নিয়ে উদ্বিগ্ন রয়েছে মাঝারি থেকে বড় কোম্পানিগুলো।

‘সাইবারকীল’ নামের একটি সাইবার সিকিউরিটি ফার্ম একটি মাঝারি সাইজের শিপিং কোম্পানির ই-মেইল চালাচালি তদন্ত করে দেখছিল। তদন্তে তারা একটি বিরাট জালিয়াতি উদঘাটন করলো। কেউ একজন এই কোম্পানির কম্পিউটার সিস্টেমে একটা ভাইরাস ঢুকিয়ে দিয়েছে। ফলে কোম্পানির ফাইন্যান্স ডিপার্টমেন্টের যেকোনো ই-মেইল তারা মনিটর করতে পারে।

এই শিপিং কোম্পানি যাদের কাছ থেকে জ্বালানি কেনে, তারা যখন জ্বালানির বিল পরিশোধ করছে, সেই বিল যে একাউন্ট নাম্বারে যাওয়ার কথা, ভাইরাসটি সেটি পরিবর্তন করে অন্য একাউন্ট নম্বরে পাঠিয়ে দিচ্ছে। এভাবে কয়েক মিলিয়ন ডলার হ্যাকাররা সরিয়ে নেয়ার পর বিষয়টি কোম্পানির নজরে আসে।

সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা জানান, জলদস্যুরা একটি জাহাজের বারকোড দেখেই বুঝতে পারবে কোন কনটেইনারে কি মালামাল আছে। তখন তারা কেবল সেই মালামাল নিয়ে কেটে পড়বে।

তাদের মতে, কেবল মালামাল ভর্তি কনটেইনার নয়, পুরো জাহাজই এখন ঝুঁকিপূর্ণ। কারণ জাহাজ চলে এখন পুরোপুরি কম্পিউটার ব্যবস্থার ওপর নির্ভর করে।

বিশ্বের সবচেয়ে বড় শিপিং কোম্পানি মায়েস্কও জানায়, এর আগে হ্যাকাররা মায়েস্ক-কে টার্গেট করেছিল। হ্যাকাররা চাইলে জাহাজ চলাচলের মতো ব্যাপারেও হ্যাকিং এর মাধ্যমে বিঘ্ন ঘটাতে পারে।

একটা জাহাজ কোম্পানির কম্পিউটার সিস্টেমে হ্যাক করতে পারলে বিস্তর স্পর্শকাতর তথ্য হাতিয়ে নেয়া সম্ভব। এ ধরনের একটা ঘটনার কথা ইতোমধ্যে প্রকাশ হয়েছে।

জলদস্যুরা একটা বিরাট বড় শিপিং কোম্পানির নেটওয়ার্ক হ্যাক করে জানার চেষ্টা করছিল, সেটাতে কি মালামাল পরিবহন করা হচ্ছে। জাহাজে তারা ডাকাতি করার পরিকল্পনা করার জন্যই এমনটি করেছিল।

হ্যাকাররা মায়েস্ক-এর একটি জাহাজের নেভিগেশন সিস্টেমও হ্যাক করার চেষ্টা করে। একটি জাহাজের কম্পিউটার ব্যবস্থা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সেটিকে আর চালানো যাচ্ছিল না। ইলেকট্রনিক চার্ট ডিসপ্লের মতো স্পর্শকাতর নেভিগেশন সিস্টেম করাপ্ট হয়ে পড়েছিল।

হ্যাকাররা কম্পিউটার সিস্টেমে ভাইরাস ঢুকিয়ে দিয়ে পুরো জাহাজের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।  হ্যাকাররা নেভিগেশন সিস্টেমের নিয়ন্ত্রণ করে একটি জাহাজ যেখানে আছে, সেখান থেকে অনেক দূরবর্তী কোন স্থানে এটি অবস্থান করছে সেটি বলতে পারে।

বিশ্বে প্রায় ৫১ হাজার বাণিজ্যিক জাহাজ আছে, যেগুলো বিশ্ব বাণিজ্যের ৯০ শতাংশ পরিবহন করে। কাজেই হ্যাকাররা জাহাজ চলাচল খাতকে টার্গেট করেছে তাতে অবাক হওয়ার কিছু নেই। সূত্র : বিবিসি।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি