ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

১০ বছরে যাকাত সংগ্রহ ১৮ কোটি টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৬, ৩১ মে ২০১৮ | আপডেট: ১৪:৩০, ২ জুন ২০১৮

দেশের বিত্তবানদের কাছ থেকে জাকাত আদায় করে তা হতদরিদ্রদের মধ্যে সুষ্ঠুভাবে বিতরণের কাজ করে ইসলামী ফাউন্ডেশনের অধীন যাকাত বোর্ড। গত ১০ বছরে বোর্ডটি প্রায় ১৮ কোটি টাকা সংগ্রহ করেছে। যার মধ্যে প্রায় ১০ কোটি টাকায় বণ্টন করা হয়েছে। আগামী ২০১৮-১৯ অর্থবছরে পাঁচ কোটি টাকা সংগ্রহের আশা করছে প্রতিষ্ঠানি। ইসলামী ফা্ন্ডেশনের হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে।

ইসলামী ফাউন্ডেশনের যাকাত বোর্ড হিসাব রক্ষণ কর্মকর্তা মো. আব্দুল হাই মোল্যা বলেন, প্রতিষ্ঠার পর থেকে আমাদের যাকাত সংগ্রহের হার বাড়ছে। কিন্তু বাড়ার সে হার খুব বেশি নয়। আশা করছি আগামী অর্থবছরে আমাদের এ আদায় গত বছরের তুলনায় দ্বিগুণ হবে। কারণ এবারই প্রথম আমরা ঘোষণা করেছি যে, যদি কোন ব্যক্তি সরকারের যাকাত ফান্ডে যাকাতের অর্থ প্রদান করে, তবে প্রদানকারী যে ব্যক্তিই হোক সে ১০ শতাংশ সেখান থেকে পাবেন। এ ঘোষণায় সারা দেশ থেকে মাসিক সম্মানী পাওয়া প্রায় ৮০ হাজার মক্তব ইমাম ও সংশ্লিষ্টরা যাকাত সংগ্রহে কাজ করার সুযোগ পাবেন। এতো দিন এ সুযোগ ছিল না। যাকাতের অর্থ পুরোটাই ফান্ডে জমা হতো এবং তা দরিদ্রদের মাঝে বণ্টন হতো।

যাকাত ফান্ডের গত ১০ বছরে যাকাত সংগ্রহ ও বণ্টনের পরিসংখ্যান দেখা যায়, গত ২০০৮-০৯ অর্থবছর থেকে ২০১৭-১৮ অর্থবছরে মোট যাকাত সংগ্রহ হয়েছে ১৭ কোটি ৯৫ লাখ ৬২ হাজার ৭৯৭ টাকা। উল্লেখিত সময়ে সংগ্রহের বিপরীতে যাকাত বণ্টন করা হয়েছে ১৭ কোটি ৯০ লাখ ৭১ হাজার ৩২২ টাকা। যার মধ্যে ২০০৮-০৯ অর্থবছরে সংগ্রহ হয়েছে ৭৬ লাখ ৯৯ হাজার ৪৭৬ টাকা, বণ্টন হয়েছে ৭২ লাখ ৮ হাজার ১ টাকা। পরবর্তী ২০০৯-১০ অর্থবছরে সংগ্রহের পরিমান অনেক বেড়ে যায়। এ বছর যাকাত সংগ্রহ হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৫৮ টাকা, যার পুরোটাই বণ্টন দেখানো হয়েছে। এর পরবর্তী ধীর গতিতে বেড়েছে যাকাত সংগ্রহের পরিমান। এভাবে ২০১৬-১৭ অর্থবছরে যাকাত সংগ্রহ হয় ৩ কোটি, ২১ লাখ ৯৯ হাজার ৫৫৫ টাকা, বণ্টন হয় একই পরিমান অর্থ। সর্বশেষ ২০১৭-১৮ অর্থবছরে যাকাত সংগ্রহ হয়েছে ৩ কোটি ২৪ লাখ ২৫ হাজার টাকা। যা বণ্টনের কার্যক্রম চলছে। তবে যাকাত ফান্ড ১৯৮২ সালে শুরু করেই বছরটিতে ১৫ লাখ ১২ হাজার ৩৭ টাকা সংগ্রহ করে। এরপর প্রতিবছরই বেড়েছে এর সংগ্রহের পরিমান। তবে তা আশানুরূপভাবে বাড়েনি বলে মনে করেন ফান্ড সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাই এখন যাকাত আদায়ে বিশেষ কিছু উদ্যোগ নিচ্ছেন তারা।

ইসলামী ফাউন্ডেশনের হালাল সনদ ও যাকাত ফান্ড বিভাগের পরিচালক মো. নিজাম উদ্দিন বলেন, এবার যাকাতের সংগ্রহ বাড়ানোর জন্য বেশকিছু উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা-উপজেলা পর্যায়েও মাইকিং, সেমিনার, ইফতার মাহফিল, বেনার ও ফেস্টুনের ব্যবস্থা করা হয়েছে। এতোদিন বিভাগীয় পর্যায়ে যাকাত সংগ্রহের হারের ওপর বিশেষ পুরস্কারের ব্যবস্থা ছিল। এখন তা বাড়িয়ে জেলা ও উপজেলা পর্যায়ে আনা হচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ে শীর্ষ ১০ যাকাত সংগ্রহেকারীদের দেওয়া হবে বিশেষ পুরস্কার। এছাড়া এবারই প্রথম ঘোষণা করা হয়েছে যে কোন ব্যক্তি যাকাত সংগ্রহ করতে পারবে। সংগ্রহকৃত যাকাতের অর্থ যাকাত ফান্ডে জমা দিলে প্রত্যেককে ১০ শতাংশ হারে সম্মানী দেওয়া হবে। এ সুযোগ আগে ছিল না। এসব উদ্যোগের কারণে আমাদের যাকাত সংগ্রহ ৫ থেকে ৬ কোটি টাকায় গিয়ে দাঁড়াবে বলে আশা করছি।

এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি