ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

১০ লাখ ৩০ হাজার রোহিঙ্গা নিবন্ধিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৮, ২৩ জানুয়ারি ২০১৮

নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে ১০ লাখ ৩০ হাজার জনের নিবন্ধন সম্পন্ন হয়েছে। এ শরণার্থীদের মিয়ানমারে ফেরত পাঠাতে তাদের বায়োমেট্রিক নিবন্ধন করছে বাংলাদেশ সরকার। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া মঙ্গলবার শুরুর কথা থাকলেও তা হচ্ছে না বলে সোমবার জানানো হয়। এদিনই নিবন্ধনের হালনাগাদ তথ্য প্রকাশ করে সরকার।

এক তথ্য বিবরণীতে বলা হয়, সোমবার পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ১০ লাখ ২৯ হাজার ৮৩৬ জনের নিবন্ধন করা হয়েছে।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেওয়া মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ছয়টি ক্যাম্পের মাধ্যমে নিবন্ধিত করা হচ্ছে।

গত বছরের ২৫ অাগস্টের পর বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা ছয় লাখ ৮০ হাজার বলে জাতিসংঘের হিসাব। তার আগে বিভিন্ন সময় বাংলাদেশে এসে আশ্রয় নিয়ে আছে চার লাখের বেশি রোহিঙ্গা।

উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয় কেন্দ্রে থাকা রোহিঙ্গাদের ছয়টি ক্যাম্পের মাধ্যমে নিবন্ধিত করা হচ্ছে উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয় কেন্দ্রে থাকা রোহিঙ্গাদের ছয়টি ক্যাম্পের মাধ্যমে নিবন্ধিত করা হচ্ছে
গত বছরের ২৫ অাগস্ট রাখাইন রাজ্যে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান শুরু হলে মুসলিম রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে ঢুকতে শুরু করে।

রাখাইনে মিয়ানমারের সৈন্যরা গণহত্যা চালিয়েছে বলে মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ।

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে অনেক শিশুও রয়েছে, যারা বাবা-মাকে হারিয়ে শরণার্থী জীবন কাটাচ্ছে।

তথ্য বিবরণীতে বলা হয়, সমাজসেবা অধিদপ্তর এ পর্যন্ত ৩৬ হাজার ৩৭৩ জন এতিম শিশুকে শনাক্ত করেছে। এদের মধ্যে ১৭ হাজার ৩৯৫টি ছেলে এবং ১৮ হাজার ৯৭৮টি মেয়ে। বাবা-মা কেউ নেই এমন শিশুর সংখ্যা ৭ হাজার ৭৭১ জন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি