ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

১০৬ বছরের মুসলিম নারী শরণার্থীকে বহিষ্কার করছে সুইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০২, ২১ আগস্ট ২০১৭ | আপডেট: ১৯:০৮, ২১ আগস্ট ২০১৭

বিবিহাল উজবেকি। ১০৬ বছরের একজন আফগান নারী। সম্ভবত পৃথিবীর সবচেয়ে প্রবীন নারী তিনি। বাড়ি ছিল তালেবান অধ্যুষিত কুনদুজ প্রদেশে। খবর রাশিয়া টুডের।


সেখান থেকে প্রাণ বাঁচাতে ২০১৫ সালে পরিবারের সঙ্গে প্রথমে প্রতিবেশী ইরানে পাড়ি জমান বিবিহাল। তারপর তুরস্ক, গ্রিস ও ক্রোয়েশিয়া হয়ে সুইডেনের সাকারবোর্গে হাজির হন তিনি।

পথ চলতে চলতে বিবিহালকে নিয়ে তার পরিবারে সদস্যরা বেশ মুশকিলেই পড়েন। কারণ অনেক বয়স্ক মানুষ হওয়ায় দীর্ঘ পথ চলতে পারছিলেন না তিনি।

বাধ্য হয়েই তার ছেলে এবং নাতিরা তাকে পিঠে ও কোলে করে অনেকটা পথ পাড়ি দেন। জার্মানিতে পৌঁছানোর পর চিকিৎসকরা তার জন্য একটি হুইল চেয়ার বরাদ্দ করেন।

অবশেষে সুইডেনে পৌঁছলে বিবিহাল ও তার পরিবারের দীর্ঘ সফরের অবসান ঘটে। সেখানে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করে অপেক্ষা করতে থাকেন তারা।

কিন্তু দুই বছর পর জানা যাচ্ছে বিশ্বের প্রবীণতম শরণার্থী হিসিবে পরিচিত বিবিহালকে আশ্রয় দিতে রাজি নয় সুইডিশ সরকার।

সুইডিশ অনুসন্ধানী সাংবাদিকতার ওয়েবসাইট ব্লাঙ্কস্পট জানিয়েছে, গত জুন মাসে অন্য আফগানি শরণার্থীদের সঙ্গে বিবিহালের আশ্রয়ের আবেদনও প্রত্যাখ্যান করেছে দেশটির সরকার।

তারা আগামী কয়েক মাসের মধ্যে বিবিহালকে সুইডেন থেকে বহিষ্কার করারও সিদ্ধান্ত নিয়েছে।

তবে অভিবাসন আদালতের বহিষ্কারাদেশের বিরুদ্ধে আপিল করতে পারবেন বিবিহাল।

প্রসঙ্গত, সাম্প্রতিক মাসগুলোতে সুইডেনে রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের আবেদন গণহারে প্রত্যাখান করা হচ্ছে। এর প্রতিবাদে রাজধানী স্টকহোমে বেশ কিছু বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

এদিকে চলতি বছরে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতিরও গুরুতর অবনতি হয়েছে। দেশটিতে বিদ্রোহী তালেবানের সঙ্গে নতুন জঙ্গি সংগঠন আইএস একের পর এক বড় ধরনের হামলা চালাচ্ছে। এতে বহু প্রাণহানির ঘটনা ঘটছে।

//এআর



Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি