ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পুঁজিবাজারের সব খবর

১২ কোম্পানির পারফরমেন্স পর্যালোচনা করবে ডিএসই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২১, ৭ আগস্ট ২০১৮

সম্প্রতি দুটি কোম্পানি তালিকাচ্যুতির পর এবার ১২টি কোম্পানির পারফরমেন্স পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। যেসব কোম্পানি গত পাঁচ বছর ধরে কোনো প্রকার ডিভিডেন্ড দিচ্ছে না, অথবা তালিকাভুক্ত হওয়ার পর পাঁচ বছর ডিভিডেন্ড দেয়নি, সেসব কোম্পানির বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের লিস্টিং লেগুলেশন আইন-২০১৫ অনুযায়ী এই পারফরমেন্স পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই।

মঙ্গলবার ডিএসইর নিজস্ব ওয়েবসাইটে এ তথ্য দেয়া হয়। এ পর্যায়ে যে ১২টি কোম্পানির পারফরম্যান্স পর্যালোচনা করা হবে সেগুলো হচ্ছে- মেঘনা পিইটি ইন্ডাস্ট্রিজ, আইসিবি ইসলামিক ব্যাংক, দুলা মিয়া কটন, সমতা লেদার কমপ্লেক্স, শ্যামপুর সুগার মিল, জিলবাংলা সুগার মিল, ইমাম বাটন, মেঘনা কনডেন্স মিল্ক, কেঅ্যান্ডকিউ, সাভার রিফ্রাক্টরিজ, বেক্সিমকো সিনথেটিকস ও জুট স্পিনার্স লিমিটেড।

ইতিবাচক প্রবণতায় ফিরলো পুঁজিবাজার
সূচক বেড়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। তবে দর হারিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৭২টির, আর ৩৪টি প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত ছিল। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট বেড়ে উঠে আসে পাঁচ হাজার ৩৮১ পয়েন্টে। দিন শেষে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্য ছিল ৭১০ কোটি ৫২ লাখ টাকা।

সূচক বেড়েছে সিএসইতেও। সিএসইতে লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ১১৫টির, আর ২৫টি প্রতিষ্ঠানের দর ছিল অপরিবর্তিত। আর মোট লেনদেন হয়েছে ৩৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

শেয়ারের দরবৃদ্ধি নিয়ে প্রশ্ন
শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির পেছনে অপ্রকাশিত মূল্যসংবেদনশীল কোনো তথ্য নেই বলে জানিয়েছে বীচ হ্যাচারি, জিলবাংলা সুগার মিল, শ্যামপুর সুগার মিল, মেঘনা পিইটি, মেঘনা কনডেন্স মিল্ক, তসরিফা ইন্ডাস্ট্রিজ, সায়হাম টেক্সটাইল ও ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের জিজ্ঞাসার প্রেক্ষিতে কোম্পানিগুলো এই জবাব দেয়।

ইউনাইটেড পাওয়ার জেনারেশন
পুুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৮ আগস্ট। সভায় ৩০শে জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

এপেক্স টেনারি
পুুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান এপেক্স টেনারি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে আগামী ১২ আগস্ট। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

পদ্মা লাইফ ইন্স্যুরেন্স
পুুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে আগামী ১৩ আগস্ট। সভায় ৩১শে ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স
পুুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে আগামী ১৪ আগস্ট। সভায় ৩১শে ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

শেয়ার কেনার ঘোষণা
সিটি ব্যাংক লিমিটেডের একজন পরিচালক ৪ লাখ ১৫ হাজার শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের পাবলিক মার্কেট থেকে তিনি এ শেয়ার কিনবেন।

শেয়ার বিক্রির ঘোষণা
পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের একজন উদ্যোক্তা ২ হাজার শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের পাবলিক মার্কেটে তারা এই শেয়ার বিক্রি করবেন।

স্টক ডিভিডেন্ড বণ্টন
অনুমোদিত স্টক ডিভিডেন্ড সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের বিও অ্যাকাউন্টে পাঠিয়েছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড।

স্পট মার্কেটের খবর
ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের শেয়ার শুধু স্পট ও ব্লক মার্কেটে লেনদেন হচ্ছে।

এসএইচ/

 



Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি